About Me

header ads

এনআইএ-র ক্ষমতা বাড়তে লোকসভায় বিল পাশ!

সোমবার ছিল লোকসভার বর্ষাকালীন অধিবেশনের প্রথম দিন। এ দিন সংসদের নিম্নকক্ষে পাশ হল এনআইএ সংশোধন বিল, ২০১৯। প্রয়োজনে দেশের স্বার্থে ভারতের ভৌগলিক সীমানার বাইরে গিয়েও সন্ত্রাসী হামলার তদন্ত করতে পারবে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি।

এ দিন লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “এনআইএ আইনের অপব্যবহার কোনও ভাবেই হতে দেবে না মোদী সরকার। তবে ধর্মীয় পরিচয় নির্বিশেষে দেশ থেকে নির্মূল করতে হবে সন্ত্রাসবাদী কার্যকলাপ। সোমবার এআইএমআইএম প্রধান ওয়েইশির সঙ্গে এনআইএ সনবিল নিয়ে কিঞ্চিত বচসাও হয় শাহের। ওয়েইশি সহ বিরোধী দলের বিধায়কেদের ভাষণ মাঝপথে থামিয়ে দেওয়ার চেষ্টা করেন বিজেপির সত্যপাল সিং।

এতদিন পর্যন্ত সন্ত্রাসবাদী হামলায় প্রয়োজন পড়লে দেশের ভৌগলিক সীমার মধ্যে এনআইএ তদন্তের নির্দেশ দিতে পারত কেন্দ্র। রাজ্যসভায় পাশ হলে বিলটি আইন হিসেবে কার্যকরী হবে। সংশোধিত আইন বলছে জাতীয় নিরাপত্তা বিপন্ন হয়েছে, এমন কোনও ঘটনার তদন্তে দেশের স্বার্থে ভারতের ভৌগলিক সীমানার বাইরে গিয়েও তদন্ত করতে পারবে জাতীয় তদন্তকারী সংস্থা।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জি কিষণ রেড্ডি জানিয়েছেন দেশের নিরাপত্তার স্বার্থেই এই বিল। অন্যদিকে কংগ্রেস নেতা মনিষ তিওয়ারি সংশোধিত বিল প্রসঙ্গে জানিয়েছেন, কেন্দ্র সরকার দেশকে ‘পুলিশের রাষ্ট্রে’ পরিণত করে তুলছে।

Post a Comment

0 Comments