About Me

header ads

সেপ্টেম্বরে জানা যাবে সুইস ব্যাঙ্কে কার কত টাকা!

সুইস ব্যাঙ্কে ভারতীয় অ্যাকাউন্টগুলি সংক্রান্ত যাবতীয় নথি চলতি বছরেই পেতে চলেছে ভারত। সূত্রের খবর, সেপ্টেম্বরের মধ্যেই ভারত এবং সুইজারল্যান্ডের মধ্যে ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য আদানপ্রদান শুরু হতে চলেছে। ২০১৮ সালের জানুয়ারির অটোমেটিক এক্সচেঞ্জ অফ ইনফরমেশন এগ্রিমেন্ট বা এইওআই-এর ধারাবাহিকতাতেই দুই দেশ পারস্পরিক তথ্য আদানপ্রদানের পথে হাঁটবে।

এই প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেসকে সুইস অর্থ মন্ত্রক এবং সুইস ফেডারেল ট্যাক্স অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, বিষয়টি সম্পূর্ণ হওয়ার আগে আরও কিছু পদক্ষেপ প্রয়োজন। ইতিমধ্যেই যাবতীয় প্রক্রিয়া শেষ হয়েছে। ফলে এই বছরেই সুইজারল্যান্ডের ব্যাঙ্কে যে ভারতীয়দের অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের ব্যাঙ্কিং ডিটেলস ভারতের আয়কর দফতরের কাছে পৌঁছে দেওয়া হতে পারে।

সুইজারল্যান্ডের দু-টি এজেন্সি জানিয়েছে, যে ৭৩টি দেশের সঙ্গে ব্যাঙ্কিং তথ্যের আদানপ্রদান সংক্রান্ত চুক্তি হয়েছে, ভারত তার মধ্যে অন্যতম। ইতিমধ্যেই এই সংক্রান্ত যাবতীয় সংসদীয় ও আইনগত প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এক সুইস আধিকারিক জানান, এই আদানপ্রদান ভারত ও সুইজারল্যান্ডের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক হয়ে থাকবে। উল্লেখ্য, সুুইস ব্যাঙ্কগুলিতে কয়েক হাজার ভারতীয়ের অ্যাকাউন্ট আছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, সুইজারল্যান্ডের ব্যাঙ্কগুলির তথ্য আদানপ্রদানের জন্য সুইস সংসদের অনুমতি প্রয়োজন। সূত্রের খবর, সেই অনুমতি পাওয়া গিয়েছে।
 
ভারতের ফরেন ট্যাক্সেশন এবং ট্যাক্স রিসার্চের এক শীর্ষ আধিকারিক জানান, তাঁরা এই সংক্রান্ত আদানপ্রদানের জন্য সম্পূর্ণ প্রস্তুত। অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য পাওয়ার পরে অ্যাকাউন্ট হোল্ডারের ট্যাক্স রিটার্ন সংক্রান্ত তথ্য খতিয়ে দেখা হবে এবং তার ভিত্তিতে প্রয়োজনিয় ব্যবস্থা নেওয়া হবে।

Post a Comment

0 Comments