About Me

header ads

ফেক নিউজে রাশ টানতে আইন প্রণয়নের দাবি রাজ্যসভায়!

ফেক নিউজে রাশ টানতে আইন প্রণয়ন করা হোক, মঙ্গলবার এমন দাবিই উঠল রাজ্যসভায়। ফেসবুক, ট্যুইটারের মতো সোশ্যাল সাইটে ফেক নিউজ ও অশালিন ভাষা ব্যবহার ঠেকাতে আইন প্রণয়নের দাবি তুলেছেন কংগ্রেস নেতা দিগ্বীজয় সিং। এদিন জিরো আওয়ারে দিগ্বীজয় সিং বলেন, সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবরের জন্যই সাম্প্রদায়িক গোলমাল বাধে। কংগ্রেস নেতা আরও বলেন, ‘‘সমীক্ষায় দেখা গিয়েছে যে, সন্ত্রাসবাদের থেকেও বিপজ্জনক ভুয়ো খবর’’।

এ প্রসঙ্গে সংসদে দিগ্বীজয় বলেন, যাঁরা সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ান, তাঁদের অনেককেই বিশিষ্ট ব্যক্তিরা ফলো করেন। এরপরই কংগ্রেস নেতা জানান, প্রয়োজনীয় আইন প্রণয়ন করা হোক, যাতে অশালিন কথা ও ভুয়ো খবর রোখা যায় সোশ্যাল মিডিয়ায়। প্রসঙ্গত, ফেসবুক, টুইটারে ভুয়ো খবর নিয়ে বহুবার অভিযোগ সামনে এসেছে। ভুয়ো খবর ছড়ানোর জেরে হিংসার ঘটনাও ঘটেছে দেশের বিভিন্ন প্রান্তে।

অন্যদিকে, আপত্তিকর অনলাইন গেমে রাশ টানতে সরকারের নির্দেশিকার দাবি জানিয়েছেন বিজেপির বিজয় পি সহস্রাবুদ্ধ। তিনি বলেন, অস্ট্রেলিয়ায় ২২০ গেম নিষিদ্ধ করা হয়েছে, দক্ষিণ কোরিয়ায় ১৬ বছরের কম বয়সীদের এ ধরনের গেমে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাই শিশুদের সুরক্ষার কথা ভেবে গাইডলাইন করুক সরকার। উল্লেখ্য, ‘ব্লু হোয়েল’, ‘মোমো চ্যালেঞ্জ’-এর মতো অনলাইন গেমে বিপদ বেড়েছে দেশে। বহু শিশুই এই গেমের ফাঁদে পড়ে আত্মহত্যার চেষ্টা করেছেন।

Post a Comment

0 Comments