About Me

header ads

আইপিএফটির পৃথক রাজ্যের দাবি উড়ালনে অমিত শাহ!

ত্রিপুরায় পৃথক রাজ্যের দাবি পাত্তা দেয়নি কেন্দ্র সরকার। কারণ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আইপিএফটি নেতৃত্বের সঙ্গে এই ইস্যু নিয়ে কোনও আলোচনাকে এগোতে দেননি।

মডালিটি কমিটির রিপোর্ট এবং ষষ্ঠ তফশিলি সংশোধন সহ একাধিক ইস্যু নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে আলোচনা করেছেন আইপিএফটির শীর্ষ নেতৃত্ব।
এই আলোচনায় বিশেষ করে তারা পৃথক রাজ্য ইস্যুতে চাপ বাড়াতে চেয়েছিলেন শাহর উপর। কিন্তু, পৃথক রাজ্য ছাড়া অন্য বিষয়গুলি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে ইতিবাচক সাড়া মিলেছে, এমনটাই জানিয়েছেন আইপিএফটি-র সহকারী সাধারণ সম্পাদক মঙ্গল দেববর্মা।

মঙ্গলবাবু জানান, মডালিটি কমিটির রিপোর্ট প্রকাশ সহ একাধিক ইস্যুতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এক স্মারকপত্র প্রদান করা হয়। এতে, বিশেষভাবে গুরুত্ব পেয়েছে অতি শীঘ্র মডালিটি কমিটির রিপোর্ট প্রকাশ, ষষ্ঠ তফশিলি সংশোধনী বিল, ককবরক ভাষাকে অষ্টম তফশিলে অন্তর্ভুক্ত সহ রোমান হরফেই ককবরক ভাষা, টেরিটরিয়াল কাউন্সিলকে অধিক ক্ষমতা প্রদান ইত্যাদি একাধিক বিষয়। শুধু তাই নয়,পৃথক রাজ্য ইস্যুতেও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়।

তাঁর কথায়, পৃথক রাজ্য ইস্যু ছাড়া বাকি সমস্ত বিষয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা ইতিবাচক সাড়া ছিল। এই দাবিগুলি পূরণে আশ্বাসও দিয়েছেন শাহ। এছাড়াও, কোথায় জট লেগে রয়েছে, তা খোঁজে সমাধান করবেন বলেও তাদের আশ্বাস দেন অমিত শাহ। জানিয়েছেন দেববর্মা।

প্রসঙ্গত, আইপিএফটি সভাপতি এনসি দেববর্মা, সাধারণ সম্পাদক মেবারকুমার জমাতিয়া সহ নয় জনের এক প্রতিনিধি দল দিল্লি সফরে গিয়েছেন।

আজ তাদের প্রধানমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করার কথা রয়েছে। তবে প্রধানমন্ত্রীর সঙ্গে সূচি এখনও চূড়ান্ত হয়নি। বুধবার তারা রাজ্যে ফিরবেন বলে জানান মঙ্গল দেববর্মা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য