About Me

header ads

হাসপাতালে ডাক্তার-নিগ্রহ বন্ধে কড়া আইন করবে কেন্দ্র!

এন আর এস মেডিক্যাল কলেজে চিকিৎসক নিগ্রহের ঘটনা পর এবার নড়েচড়ে বসল কেন্দ্রীয় সরকার। হাসপাতালে চিকিৎসক নিগ্রহ রুখতে কী ব্যবস্থা নেওয়া যায়, তা খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করল কেন্দ্র।

গত ৫ জুলাই তৈরি হওয়া ওই কমিটিতে স্বরাষ্ট্র মন্ত্রক এবং আইন মন্ত্রকের প্রতিনিধিরা রয়েছেন। এছাড়াও মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়ার প্রতিনিধি এবং এইমস ও আরএমএল হাসপাতালের সুপারেরাও কমিটির সদস্য।

কেন্দ্রের পদক্ষেপকে স্বাগত জানিয়েছে মেডিক্যাল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (আইএমএ)। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরা দীর্ঘদিন ধরেই হাসপাতালে চিকিৎসক নিগ্রহের বিরুদ্ধে লড়াই করছেন। কেন্দ্রের এদিনের সিদ্ধান্তে চিকিৎসকদের প্রাথমিক জয় এল।

এন আর এস হাসপাতালে ডাক্তার নিগ্রহের পর আইএমএ দেশজুড়ে চারদিনব্যপী প্রতিবাদ করেছিল। দেশজুড়ে প্রতিবাদ, বিক্ষোভ মিছিল সংগঠিত করেছিলেন চিকিৎসকেরা। পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে ডাক্তার নিগ্রহের বিষয়ে কড়া অবস্থান নেওয়ার আর্জি জানিয়েছিল সংগঠনটি। আইএমএ দাবি করেছিল, এমন ঘটনায় দোষীদের অন্তত ৭ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হোক।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ডাক্তার নিগ্রহ বন্ধে একটি কেন্দ্রীয় আইনের পক্ষে সওয়াল করেছিলেন। তিনি জানিয়েছেন, এমন ঘটনায় দোষীদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা করা উচিত। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি লিখে তিনি এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছিলেন।

Post a Comment

0 Comments