About Me

header ads

বাজেট সুটকেসের বদলে লাল কাপড়ে বাঁধা কেন?

সদ্য পেশ করা বাজেটে দীর্ঘ সাত দশকের প্রথা ভেঙেছিলেন অর্থ মন্ত্রী নির্মলা সীতারমণ। সুটকেসের বদলে এনেছিলেন লাআল শালুতে মোড়া বহিখাতা। জানিয়েছিলেন সুটকেস নিয়ে বাজেট পেশ করা ভারত আসলে ঔপনিবেশিকতার ছায়া থেকে বেরোতে পারেনি এতদিন। শনিবার দেশের প্রথম পূর্ণ সময়ের মহিলা অর্থমন্ত্রীর গলায় ফিরে এল সেই সুর। বললেন, “সুটকেস আদান প্রদান নরেন্দ্র মোদী সরকারের সংস্কৃতি নয়”।

অর্থ মন্ত্রকের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম চেন্নাইতে গেলেন অর্থমন্ত্রী। চেন্নাইয়ের নাগারাথার সম্প্রদায়ের বাণিজ্যিক প্রথা কতটা অভিনব, তা উল্লেখ করতে গিয়েই নিজের বাজেট পেশের প্রসঙ্গ টেনে আনেন তিনি। অর্থমন্ত্রীর চামড়ার সুটকেসের বদলে বহিখাতা নিয়ে আসার খবর সেদিন সাড়া ফেলেছিল সোশাল মিডিয়ায়।

“চামড়ার সুটকেস নিয়ে না আসাটা সেদিন খবর হয়ে গিয়েছিল। এটা কিছুই না, একটা ইঙ্গিত মাত্র। খুব ছোট একটা বার্তা। আমাদের সরকার সুটকেস আদান প্রদানের সংস্কৃতিতে বিশ্বাস করে না”, বললেন সীতারমণ।

অনেকেই ভেবেছিলেন সুটকেসের বদলে ব্যাগ এনেছি, কারণ সুটকেসের চামড়ার তৈরি, না স্যার। আমি অত কিছু ভেবে কিছু করিনি।

“এ দেশে এমবিএ-র খুব চল হয়েছে। কিন্তু আমি মনে করি কোথাও একটা বড় ফারাক রয়ে গিয়েছে। একজন কৃষক তাঁর চাষের জমিতে ভাল ফলন করতে পারে, কিন্তু বাজারে তা বিক্রির জন্য যে দুখতা থাকা দরকার, তা তাঁর নেই”, বললেন অর্থমন্ত্রী। ২০১৯-এর বাজেটে স্টার্ট আপ সংস্থা গুলোর ওপর কেন জোর দিতে চাইছে কেন্দ্র, তাও বললেন ভাষণে। “তরুণ প্রজন্ম এবং বানিজ্যকে যখন বিকাশের সুযোগ দেওয়া হবে, তখনই দেশের বিকাশ হবে”।

দারিদ্র দূরীকরণের লক্ষ্যেই দেশে অতি ধনীদের ওপর করের বোঝা বাড়ানো হয়েছে বলে জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য