About Me

header ads

নাগাল্য়ান্ডে ফের আফস্পা!

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নাগাল্য়ান্ডে সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইন আরও ৬ মাসের জন্য় লাগু রাখল। এদিন এ অঞ্চলকে উপদ্রুত এলাকা এবং বিপজ্জনক অবস্থায় রয়েছে বলে বর্ণনা করা হয়েছে। ডিসেম্বরের শেষ পর্যন্ত নাগাল্য়ান্ডে আফস্পা জারি থাকবে।

আফস্পা বলে নিরাপত্তা বাহিনী যে কোনও জায়গায় অপারেশন চালাতে পারে এবং কোনও নোটিস ছাড়া যে কাউকে গ্রেফতার করতে পারে। গত কয়েক দশক ধরে নাগাল্য়ান্ডে আফস্পা জারি রয়েছে।

এক নোটিফিকেশন জারি করে স্বরাষ্ট্রমন্ত্রক বলেছে কেন্দ্রের মতে উত্তরপূর্বের এই রাজ্য়ে নাগরিক ক্ষমতা তাকার জন্য়েই সশস্ত্র বাহিনীর হাতে বিশেষ ক্ষমতা থাকা প্রয়োজন।

স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক ব্য়াখ্য়া দিতে গিয়ে বলেছেন, ক্রমবর্ধমান অপরাধ, লুঠ এবং জুলুমবাজির ঘটনাকে নজরে রেখেই সেনাবাহিনীর বিশেষ ক্ষমতা আইন জারি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উত্তর পূর্বের বিভিন্ন রাজ্য ও জম্মু কাশ্মীর থেকে আফস্পা প্রত্য়াহার এবং এ আইন রদ করার দাবি তুলেছে বিভিন্ন সংগঠন। এদের মতে এই আইনের বলে নিরাপত্তা বাহিনীর হাতে একচ্ছত্র ক্ষমতা কুক্ষিগত হয়।

২০১৫ সালের ৩ অগাস্ট নাগা জঙ্গি গোষ্ঠী এনএসসিএন(আই এম)-এর সাধারণ সম্পাদক মুইভা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্য়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। সে চুক্তির মধ্য়স্থতা করেছিলেন আর এন রবি। তার পরও একবারের জন্য়ও নাগাল্য়ান্ড থেকে আফস্পা প্রত্য়াহার করা হয়নি।

১৯৯৭ সালে প্রথমবার বেশ কয়েক দশকের বিদ্রোহের পর শান্তি চুক্তি স্বাক্ষরিত হয় এ রাজ্যে। এর পর ১৮ বছর ধরে ৮০ বার আলোচনা শেষে মোদীর সঙ্গে মুইভার চুক্তি হয়েছিল।

Post a Comment

0 Comments