About Me

header ads

জাতীয় লোক আদালতে ৭৯৫টি মামলার নিষ্পত্তি ত্রিপুরায়!

সারা দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে ত্রিপুরায়ও অনুষ্ঠিত হয়েছে লোক আদালত। গোটা ত্রিপুরায় ৪৮টি আদালতে ৬,০১৮টি মামলা শুনানির জন্য নেওয়া হয়েছিল। কিন্তু, মাত্র ৭৯৫টি মামলার নিষ্পত্তি হয়েছে। এতে ১ কোটি ৫২ লক্ষ ৭৫ হাজার ৪০৯ টাকা আদায় হয়েছে।

এ বিষয়ে ত্রিপুরা হাইকোর্টের বিচারপতি অরিন্দম লোধ জানান, দীর্ঘ বিচার প্রক্রিয়া থেকে বিচারপ্রার্থীদের রেহাই দেওরার উদ্দেশ্যেই লোক আদালত অনুষ্ঠিত হয়েছে। বাদি-বিবাদি পক্ষের সঙ্গে মধ্যস্থতার মাধ্যমে মামলার নিষ্পত্তির লক্ষ্যেই লোক আদালতের আয়োজন করা হয়ে থাকে।

বিচারপতি লোধ আরও জানান, যান-দুর্ঘটনা, বিবাহ-বিচ্ছেদ, ব্যাঙ্ক-ঋণ, বিএসএনএল-এর বিল সহ বিভিন্ন ফৌজদারি মামলা, এমএসিটি মামলা, এনআই অ্যাক্ট মামলা লোক আদালতে শুনানির মাধ্যমে নিষ্পত্তির ব্যবস্থা করা হয়েছে। এক্ষেত্রে আদালতের পক্ষ থেকে আইনজীবী নিয়োগের মাধ্যমেও সহায়তা প্রদান করা হয়।

তাঁর কথায়, অনেক মামলাকারী টাকার অভাবে মামলা পরিচালনায় অসমর্থ হন। তাঁদের লোক আদালতে বিশেষ সহায়তা প্রদান করা হয়েছে।

অন্যদিকে, ত্রিপুরা রাজ্য আইনসেবা কর্তৃপক্ষ জানিয়েছে, সারা রাজ্যে ৪৮টি আদালতে জাতীয় লোক আদালত অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে মোট ৬,০১৮টি মামলা নিষ্পত্তির জন্য গ্রহণ করা হয়েছিল। এতে ৭৯৫টি মামলার নিষ্পত্তি হয়েছে এবং ১ কোটি ৫২ লক্ষ ৭৫ হাজার ৪০৯ টাকা আদায় হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ