About Me

header ads

ত্রিপুরায় ২৬ হাজার ‘রিয়াং’ শরণার্থী শনাক্ত!

ত্রিপুরায় ২৬ হাজার ‘রিয়াং’ শরণার্থী শনাক্ত করা হয়েছে। ইতিমধ্যে, এই শনাক্তকরণ প্রক্রিয়া সমাপ্ত হলেও সম্ভাব্য ২৬ সহস্রাধিক রিয়াং শরণার্থীদের মিজোরামে প্রত্যাবর্তনের তালিকা এখনও প্রকাশিত হয়নি।

জানা গেছে, উত্তর ত্রিপুরা জেলায় ছয়টি শরণার্থী শিবিরে ৪,২৭৮টি পরিবারে ২৬,১২৮ জন ‘রিয়াং’ শরণার্থীকে মিজো আধিকারিকরা শনাক্ত করেছেন। তাদের মিজোরামে নাগরিকত্বের প্রমাণও মিলেছে। তবে সরকারিভাবে এখনও এ বিষয়ে কোনও ঘোষণা হয়নি।

মিজোরাম সরকার ত্রিপুরায় আশ্রিত ‘রিয়াং’ শরণার্থীদের বিষয়ে আরও খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখবে বলে সূত্রের খবরে জানা গিয়েছে।

মিজোরাম সরকারের গৃহসচিব লালবিয়াকজামা এ ক্ষেত্রে জানিয়েছেন, ত্রিপুরায় শরণার্থী শিবিরে আশ্রিত রিয়াং শরণার্থীদের শনাক্ত করে মিজো আধিকারিকরা ফিরে এসেছেন। গত ৩ জুলাই থেকে ২০ জুলাই পর্যন্ত ত্রিপুরায় শনাক্তকরণ প্রক্রিয়া চলেছে। এতে শরণার্থীদের বিভিন্ন নথি পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

তাঁর কথায়, ২৬,১২৮ জন ব্রু শরণার্থী চিহ্ণিত হয়েছে ঠিকই, কিন্তু তাদের নথি মিজোরাম সরকার পুনরায় খতিয়ে দেখবে।

প্রসঙ্গত, ত্রিপুরায় আশ্রিত ‘রিয়াং’ শরণার্থীদের মিজোরামে প্রত্যাবর্তনে আগেও বহুবার প্রয়াস নেওয়া হয়েছে। কিন্তু প্রত্যেকবারই সে সব প্রয়াস ভেস্তে গিয়েছে।

তবে, এবার কেন্দ্রীয় সরকার রিয়াং শরণার্থীদের নিয়ে কড়া অবস্থান গ্রহণ করেছে। তারা মিজোরামে ফিরে না গেলে তাদের রেশন সামগ্রী সহ সমস্ত সুযোগ সুবিধা বন্ধ করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় সরকার।

ফলে এবার ‘রিয়াং’ শরণার্থীরা স্থায়ীভাবে মিজোরামে ফিরে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

Post a Comment

0 Comments