About Me

header ads

ঘোষণা করা হয়েছে ত্রি-স্তর পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ!

আগামি ২৭ জুলাই রাজ্যে অনুষ্ঠিত হবে ত্রি-স্তর পঞ্চায়েতের নির্বাচন। বুধবার মহাকরণে সাংবাদিক সম্মেলন করে নির্বাচনের ঘোষণা দেন রাজ্য নির্বাচন কমিশনার জি.কে রাও।

পঞ্চায়েত নির্বাচনের পাশাপাশি জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির নির্বাচনও অনুষ্ঠিত হবে ২৭ জুলাই। ১ জুলাই থেকে শুরু হবে মনোনয়ন পত্র জমা দেওয়ার প্রক্রিয়া। মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন ৮ জুলাই । ৯ জুলাই মনোনয়ন পত্র পরীক্ষা করা হবে। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ১১ জুলাই। পঞ্চায়েত নির্বাচনের প্রচার চলবে ২৫ জুলাই বিকাল ৪ টা পর্যন্ত। ২৭ জুলাই সকাল ৭ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। ভোট গণনা ৩১ জুলাই সকাল ৮ টা থেকে।

৫৯১ টি গ্রাম পঞ্চায়েতের ৬,১১১ টি আসনে, ৩৫ টি পঞ্চায়েত সমিতির ৪১৯ টি আসনে এবং ৮ টি জেলা পরিষদের ১১৬ টি আসনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। মোট ভোটারের সংখ্যা ১২ লক্ষ ৩ হাজার ৭০ জন। তার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ লক্ষ্য ১৬ হাজার ৮৯৩ জন। মহিলা ভোটারের সংখ্যা ৫ লক্ষ ৮৬ হাজার ১৭৬ জন। তৃতীয় লিঙ্গের ভোটার ১ জন। মোট ভোট গ্রহণ কেন্দ্রের সংখ্যা ২,৬২৩ । এর মধ্যে উত্তর জেলায় ৩৪৬ টি, ঊনকোটি জেলায় ২৩৯ টি, ধলাই জেলায় ১৬৩ টি, খোয়াই জেলায় ২১৭ টি, পশ্চিম জেলায় ৪৫৯ টি, সিপাহী জলা জেলায় ৫২৫ টি, গোমতী জেলায় ২৮৫ টি এবং দক্ষিণ জেলায় ৩৮৯ টি ভোট গ্রহণ কেন্দ্র রয়েছে।

পঞ্চায়েত, জেলা পরিষদ ও পঞ্চায়েত সমিতির নির্বাচন হবে ব্যালটে। জেলা পরিষদের জন্য সাদা রঙের ব্যালট, পঞ্চায়েত সমিতির জন্য গোলাপি রঙের ব্যালট ও জেলা পরিষদের জন্য সবুজ রঙের ব্যালটে ভোট নেওয়া হবে।

২০১৪ সালের আগস্টে গতবার নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল বলে জানান রাজ্য নির্বাচন কমিশনার জি.কে রাও। ত্রি-স্তর পঞ্চায়েত নির্বাচনে পর্যাপ্ত নিরাপত্তা বাহিনী থাকবে। ১৮ ব্যাটালিয়ান বি.এস.এফ-এর ট্রেনি কোম্পানি পাঠানোর জন্য আবেদন জানানো হয়েছে। ৩৯ প্লেটুন সি.আর.পি.এফ বাহিনীকে কাজে লাগানো হবে। নিরাপত্তার সমস্ত দিক ক্ষতিয়ে দেখা হয়েছে। আইনশৃঙ্খলা ও পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

বিধানসভা ও লোকসভা নির্বাচনের ন্যায় পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান আই.জি আইনশৃঙ্খলা পুনিত রস্তোগি।ত্রি-স্তর পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সাথে সাথে লাগু হয়ে গেছে নির্বাচনী আচরণ বিধি। রাজ্য নির্বাচন কমিশনার জি.কে রাও সকল ভোটারদের নিকট আহ্বান জানান নির্বাচনে অংশগ্রহণ করার জন্য। নির্বাচনকে শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।

Post a Comment

0 Comments