About Me

header ads

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে পদযাত্রা!


আজ ১২ জুন, বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। শিশুশ্রম নয়, শিশুর জীবন হোক স্বপ্নময় এই প্রতিপাদ্যকে সামনে রেখে উত্তর ত্রিপুরা জেলা আইনসেবা কতৃপক্ষের উদ্যুগে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে কদমতলা বাজার এলাকায় আজ এক সচেতনতা মুলক পদযাত্রার আয়োজন করা হয়।


২০০২ সাল থেকে আইএলও শিশুর অধিকার সুরক্ষা ও ঝুঁকিপূর্ণ শিশুশ্রম প্রতিরোধের লক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণের  মধ্য দিয়ে দিবসটি পালন করে আসছে। প্রতিবছর সারা দেশের সাথে রাজ্যেও দিবসটি পালিত হয়।


আজকের পদযাত্রাটি কদমতলা তপশিল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে কদমতলা ব্লক প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। উক্ত পদযাত্রায় রিসোর্স পার্সন হিসেবে উপস্তিত ছিলেন আইনজীবী পার্থ প্রতিম নাথ ও তাপস রঞ্জন ধর মহাশয়, তৎসঙ্গে উপস্তিত ছিলেন শ্রীঃ গোপীকা কান্ত দত্ত সহ ২৫জন আইনসেবক ও অন্যান্যরা।


অনেক কর্মসূচী ও প্রচারণার পরও বিশ্বে বিশেষ করে আমাদের দেশে ঝুঁকিপূর্ণ ও ক্ষতিকর শিশুশ্রম বন্ধ হয়নি। বরং দারিদ্র্যেতার কারণে মানুষ বাধ্য হয়ে পাঠাচ্ছে তাদের শিশুদেরকে ঝুঁকিপূর্ণ কাজে। শিশুশ্রমিকরা ম্যাচ, বিড়ি, প্লাস্টিক, গ্লাস, চামড়াসহ বিভিন্ন কারখানা ও ওয়ার্কশপে কাজ করতে গিয়ে রসায়নিক বিষক্রিয়ায় আক্রান্ত হচ্ছে। আবার অতি কম পারিশ্রমিকে শিশুশ্রমিকরা দিনে ১৬ ঘন্টার উপরে কঠিন কাজ করার পর সেসব কারখানাতেই শুয়ে পরে। ফলে তাদের স্বাস্থ্য ঝুকি আরো বেড়ে চলেছে। এ অবস্থা থেকে শিশুদেরকে রক্ষা করার জন্য সামাজিক সচেতনতা বৃদ্ধি এবং আইনের যথাযত বাস্তবায়ন ও দরিদ্র পরিবারগুলোকে পুণর্বাসনের ব্যবস্থা গ্রহণ করা উচিত।


শিশুশ্রম বন্ধের জন্য সবচেয়ে জরুরি হলো দারিদ্র্যপূর্ণ পরিস্থিতির পরিবর্তন। আন্তর্জাতিক শ্রম সংস্থার(আইএলও) কর্মকর্তা বলেন শিশুশ্রম কে স্পষ্টভাবে সনাক্ত, প্রতিরোধ এবং দূর করার জন্য একটি বলিষ্ঠ আইনী কাঠামো প্রয়োজন। এর মাধ্যমে কিশোরদের জন্য উপযুক্ত কাজের পরিবেশ তৈরী করা যাবে। কারণ, তখন তারা আইনসম্মতভাবে কাজ করতে পারবে। সরকারের গৃহীত নীতিমালা ও আন্তর্জাতিক সনদের মাধ্যমে গৃহীত অঙ্গীকার বাস্তবায়নে প্রয়োজন সরকারি ও বেসরকারি সমন্বিত প্রচেষ্টা। প্রত্যেকে যার যার জায়গা থেকে কাজ করতে সক্রিয় হলে আইএলও কনভেনশন ১৩৮ অনুস্বাক্ষর এবং এর বাস্তবায়নের ক্ষেত্রে সরকারের উদ্যোগ সফল হবে। তাই শুধু মাত্র সভা আর সেমিনার নয় আসুন প্রকৃত শিশু কল্যাণে কাজ করি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য