About Me

header ads

পদ আঁকড়ে থাকতে চাইছেন নেতারা, ক্ষোভ রাহুলের!

লোকসভা নির্বাচনে দেশজুড়ে কংগ্রেসের ভরাডুবির দায় নিয়ে তিনি পদত্যাগ করতে চেয়েছেন। কিন্তু রাজ্যে রাজ্যে যে নেতাদের ব্যর্থতায় দল এমন বিপর্যয়ের মুখোমুখি হলো, তাঁরা প্রায় কেউই এর দায়িত্ব নিতে রাজি নন। কংগ্রেস সূত্রের খবর, দলীয় নেতৃত্বের বড় অংশের এহেন মনোভাবে ক্ষুব্ধ ও অসন্তুষ্ট রাহুল গান্ধী।

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বিপুলভাবে পরাজিত হয়েছে কংগ্রেস। ১৭টি রাজ্যে একটিও আসন পায় নি স্বাধীনতার পর থেকে সবচেয়ে বেশিদিন ক্ষমতায় থাকা এই দল। অনেক রাজ্যেই কংগ্রেসের প্রাপ্ত আসনসংখ্যা ১ থেকে ২-এর মধ্যে রয়েছে।

সম্প্রতি রাহুল হরিয়ানার জনা পনেরো শীর্ষ কংগ্রেস নেতার সঙ্গে বৈঠক করেন। তাঁর সঙ্গে ছিলেন অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির (এআইসিসি) সাধারন সম্পাদক গুলাম নবি আজাদ। হরিয়ানার কংগ্রেস নেতৃত্বের সঙ্গে রাহুল মূলত আসন্ন বিধানসভা নির্বাচনে দলের রণকৌশন কী হবে, তা নিয়েই আলোচনা করেন। সূত্রের খবর, সেখানেই বিভিন্ন রাজ্যে দলীয় নেতৃত্বের একাংশের পদ আঁকড়ে থাকার মানসিকতা নিয়ে নিজের হতাশার কথা জানান কংগ্রেস সভাপতি।

হরিয়ানার কংগ্রেস নেতৃত্বকে রাহুল জানান, তিনি পদত্যাগের ইচ্ছা প্রকাশের পর অনেকেই তাঁকে বিষয়টি পুর্নবিবেচনা করতে বলছেন। কিন্তু নির্বাচনী বিপর্যয়ের দায় তো কাউকে নিতে হবেই! বিভিন্ন রাজ্যের কথা উল্লেখ করে রাহুল জানান, ওই রাজ্যগুলিতে কংগ্রেস কার্যত বির্পযস্ত হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট নেতৃত্বের কেউ তার দায় নিয়ে পদত্যাগ করছেন না। যদি এই পরিস্থিতিতেও তাঁরা চেয়ার আঁকড়ে থাকতে চান, তাহলে কীভাবে তিনি নিজে থেকে তাঁদের দায়িত্ব ছাড়ার কথা বলবেন!

কংগ্রেসের সূত্রের খবর, হরিয়ানার রাজ্য নেতৃত্বের অর্ন্তদ্বন্দ্বের বিষয়েও রাহুল নিজের বিরক্তি প্রকাশ করেছেন। রাজ্য নেতাদের তিনি জানিয়েছেন, তাঁরা একত্রে কাজ করতে চাইলে তিনি বিবাদমান দুই গোষ্ঠীর সঙ্গে কথা বলতে পারেন। প্রসঙ্গত, প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডার অনুগামীদের দাবি, অবিলম্বে দলের রাজ্য নেতৃত্বে বদল আনতে হবে। বিশেষত, রাজ্য সভাপতি অশোক তানওয়ারকে সরিয়ে দিতে হবে।

হরিয়ানার এক কংগ্রেস নেতা জানান, রাহুল তাঁদের জানিয়েছেন, তিনি দলের সভাপতির পদ ছাড়ার ইচ্ছাপ্রকাশ করেছেন। তাই রাজ্য সভাপতি বদল সংক্রান্ত বিষয়ে তিনি জড়াতে আগ্রহী নন। কিন্তু যদি বিবাদমান দুই গোষ্ঠী কংগ্রেসের স্বার্থে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে চায়, তিনি তাঁদের সাহায্য করবেন।

Post a Comment

0 Comments