About Me

header ads

রাজ্যের সব বিদ্যালয়ের প্রশ্নপত্র তৈরি হবে এক ছাদের নীচেঃ শিক্ষামন্ত্রী

ত্রিপুরার সমস্ত বিদ্যালয়ের প্রশ্নপত্র একস্থানে বসে তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দফতর । এই প্রক্রিয়ার জন্যে সেরা ২০ জন শিক্ষককে নিযুক্ত করা হবে । তাঁরা তৈরি করবেন প্রশ্নপত্র । 

রাজ্যের শিক্ষামন্ত্রী রতনলাল নাথ বুধবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছেন । তিনি বলেছেন, তৃতীয় শ্রেণি থেকে অষ্টম শ্রেণি অন্যদিকে নবম ও একাদশ শ্রেণির প্রশ্নপত্র তৈরি করা হবে ত্রিপুরা রাজধানী আগরতলায় । 

সরকারি এবং সরকারি অনুদানপ্রাপ্ত বিদ্যালয়ের শিক্ষার মান উত্তরোত্তর বৃদ্ধির জন্যে প্রচুর চেষ্টা চালানো হচ্ছে । শিক্ষামন্ত্রীর মতে , ভিন্ন ভিন্নস্থানে ভিন্ন ভিন্ন মানের প্রশ্নপত্র তৈরি হচ্ছে। এই প্রথা শীঘ্রই বন্ধ করা প্রয়োজন ।

তাই নির্দিষ্ট ২০ জন শিক্ষককে বাছাই করে প্রথমে তাঁদের প্রশিক্ষণে পাঠানো হবে। অর্থাৎ ঐ ২০ জন শিক্ষককে বিভিন্ন রাজ্যে গিয়ে তাঁদের প্রশ্ন করার নমুনা সংগ্রহ করতে হবে। এবং এই সম্পূর্ণ বিষয়টি বুঝে তাঁরা সমৃদ্ধ হবেন। ফলে ত্রিপুরা রাজ্যে প্রশ্নপত্র তৈরি করতে সেই অভিজ্ঞতা কাজে লেগে যাবে। 

এছাড়া শিক্ষামন্ত্রী জানিয়েছেন , প্রশ্নপত্র তৈরির জন্যে বাছাই করা ২০ জন শিক্ষককে পরিচালনার জন্যে ত্রিপুরা সরকারের পদস্থ আধিকারিককে দায়িত্ব দেয়া হবে। আধিকারিকের সুষ্ঠু পরিচালনাতেই সারা ত্রিপুরার প্রশ্নপত্র তৈরি হবে আগরতলায়।

এছাড়া, ত্রিপুরা রাজ্যে মোট ৬৭ টি বিদ্যালয়ে নার্সারি পাঠ্যক্রম শুরু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য