About Me

header ads

ব্যাঙ্ক থেকে টাকা ট্রান্সফার এবার হতে চলেছে নিখরচায়!

আরটিজিএস ও এনইএফটি-র মত অনলাইন মানি ট্র্যান্সফারের জন্য় কোনওরকম চার্জ আর নেওয়া হবে না বলে জানাল রিজার্ভ ব্যাঙ্ক। অনলাইন ট্র্যানজাকশনে জনতাকে আগ্রহী করার জন্য় এই পদক্ষেপ। এ সংক্রান্ত যা সুবিধা তা গ্রাহকদেরই দিয়ে দেওয়ার কথা বলেছে ব্যাঙ্ক।

বড় অঙ্কের অর্থ তাৎক্ষণিক ভাবে ট্র্য়ান্সফার করার জন্য় আরটিজিএস ব্য়বহার করা হয় এবং ২ লক্ষ টাকা পর্যন্ত ট্র্য়ান্সফারের জন্য় এনইএফটি ব্য়বহার করা হয়।

দেশের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এনইএফটি-র জন্য় ১ থেকে ৫ টাকা পর্যন্ত নিয়ে থাকে। আরটিজিএসের জন্য় গ্রাহককে দিতে হয় ৫ থেকে ৫০ টাকা পর্যন্ত।

মনিটারি পলিসি কমিটির বৈঠকের পর এক বিবৃতিতে রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, “আরটিজিএস এবং এনইএফটি-র মাধ্য়মে টাকা ট্র্য়ান্সফারের জন্য় রিজার্ভ ব্য়াঙ্ক সামান্য় পরিমাণ অর্থ নিয়ে থাকে। সে জন্য়ই ব্য়াঙ্ক গ্রাহকদের কাছে কিছু লেভি চার্জ করে।”

ডিজিটাল ফান্ড ট্রান্সফারে আরও বেশি উৎসাহ দেওয়ার উদ্দেশ্যে রিজার্ভ ব্য়াঙ্ক ঠিক করেছে আরটিজিএস ও এনইএফটি-র জন্য় আর কোনও লেভি নেওয়া হবে না। রিজার্ভ ব্য়াঙ্কের তরফ থেকে বলা হয়েছে, এর পরিপ্রেক্ষিতে ব্য়াঙ্কগুলিকে এই সুবিধে দিতে হবে গ্রাহকদের। এ সংক্রান্ত নির্দেশ ব্য়াঙ্কগুলিকে এক সপ্তাহের মধ্য়ে পাঠিয়ে দেওয়া হবে।

এ ছাড়াও আরবিআই স্থির করেছে এটিএম-এর ব্য়বহার যেহেতু ক্রমবর্ধমান, ফলে এটিএম চার্জ নিয়ে পর্যালোচনা জন্য় একটি কমিটি তৈরি করা হয়েছে।

রিজার্ভ ব্য়াঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিকদের জানিয়েছেন, দু মাসের মধ্যে ওই কমিটি তাদের সুপারিশ জমা দেবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য