About Me

header ads

দেশের বাজেট নিয়ে পরামর্শ দিতে চান?

বিপুল জনসমর্থন নিয়ে দ্বিতীয়বার ক্ষমতায় আসা এনডিএ সরকারের কেন্দ্রীয় বাজেট পেশ হতে আর এক মাসও বাকি নেই। গত কয়েক সপ্তাহে বাজেট সম্পর্কে বিভিন্ন পত্রপত্রিকা, ওয়েবসাইট, সোস্যাল নেটওয়ার্কিং সাইট-সহ বিভিন্ন জায়গায় অসংখ্য মতামত রেখেছেন অনেকেই। তাঁদের মধ্যে নামজাদা অর্থনীতিবিদ যেমন আছেন, তেমনই আছেন সাধারণ মানুষও। বাজেট প্রস্তুতির শেষ লগ্নে তাঁদের প্রত্যেককে ধন্যবাদ জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। নিজের টুইটারে দেশের নয়া অর্থমন্ত্রী লিখেছেন- সংবাদপত্র, টেলিভিশন এবং সোস্যাল মিডিয়ায় স্কলার, অর্থনীতিবিদ-সহ সর্বস্তরের উৎসাহীরা বাজেট সংক্রান্ত বিভিন্ন মতামত রেখেছেন। পরামর্শ দিয়েছেন। আমি নিজে সেসবের অনেকগুলিই পড়েছি। আমার টিম অত্যন্ত যত্নসহকারে বিভিন্ন মতামত ও বক্তব্য আমার কাছে পৌঁছে দিয়েছে। এ ধরনের  আরও পরামর্শের জন্য আমরা উন্মুখ হয়ে রয়েছি। আমরা প্রতিটি মতামতকেই গুরুত্ব সহকারে বিবেচনা করছি। সকলকে ধন্যবাদ।

প্রসঙ্গত, কেন্দ্রীয় বাজেট পেশ হওয়ার কথা আগামী ৫ জুলাই। অর্থ মন্ত্রক আগেই ইঙ্গিত দিয়েছে, লোকসভা নির্বাচনের আগে গত ফেব্রুয়ারি মাসে পেশ হওয়া অর্ন্তবর্তীকালীন বাজেটের বরাদ্দ কার্যত অপরিবর্তিত রাখা হবে। গত বুধবার এই মর্মে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে মন্ত্রক।

ওয়াকিবহাল মহল মনে করছে, প্রথমবারের জন্য বাজেট পেশ করতে গিয়ে নির্মলাকে একঝাঁক গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবিলা করতে হবে। তার মধ্যে রয়েছে অর্থনীতির মন্দাভাব দূরীকরণের উপায় স্থির করা, রফতানি বাড়ানো, নতুন চাকরি সৃষ্টির উদ্যোগ গ্রহণ, কৃষিক্ষেত্রের বিভিন্ন সংকট মোকাবিলা ইত্যাদি।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য