About Me

header ads

মোদীর ক্যাবিনেট প্যানেলে রাতেই কামব্যাক রাজনাথের!

সকালে তাঁকে বাদ দেওয়া হয়েছিল। সূর্য ডুবতেই তাঁকে ফেরানো হল। ১৬ ঘণ্টার ব্যবধানে মোদী সরকারের গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতে ফেরানো হল প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী তথা বর্তমান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংকে। সংসদ বিষয়ক কমিটি, রাজনীতি বিষয়ক কমিটি, বিনিয়োগ ও বৃদ্ধি, কর্মসংস্থান ও দক্ষতা উন্নয়নের মতো ৪ হেভিওয়েট ক্যাবিনেট কমিটিতে প্রথমে নেওয়াই হয়নি রাজনাথকে। যা নিয়ে দিনভর চর্চা চলে জাতীয় রাজনীতিতে। শেষ পর্যন্ত বৃহস্পতিবার রাত ১০ টা ১৯ মিনিটে নয়া সরকারি বিবৃতি প্রকাশ করে ওই কমিটিতে রাজনাথের অন্তর্ভুক্তির বিষয়টি জানিয়ে দেওয়া হয়। ওইদিন ভোর ৫টা ৫৭ মিনিটে সরকারের বিজ্ঞপ্তিতে ওই কমিটিতে নাম ছিল না মোদী মন্ত্রিসভার এই হেভিওয়েট সদস্যের।

অন্যদিকে, ওই ৪ ক্যাবিনেট কমিটিতে অমিত শাহের উপরেই নাম রয়েছে রাজনাথ সিংয়ের। দিনের শেষে ক্যাবিনেট কমিটিতে শুধু রাজনাথকে ফিরিয়েই আনা হয়নি, সংসদ বিষয়ক কমিটির প্রধান করা হয়েছে তাঁকে। প্রসঙ্গত, ৮টি কমিটিতেই রয়েছেন মোদী সেনাপতি। সেখানে ৬টি কমিটিতে রয়েছেন রাজনাথ সিং। ৮টি ক্যাবিনেট কমিটির মধ্যে নিয়োগ সংক্রান্ত কমিটি ও অ্যাকোমোডেশন কমিটিতে পদাধিকার বলে রয়েছেন অমিত শাহ। উল্লেখ্য, প্রথম মোদী সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছেন রাজনাথ। এবার মন্ত্রিসভায় অমিত শাহ আসায়, রাজনাথকে স্বরাষ্ট্রমন্ত্রক থেকে সরিয়ে প্রতিরক্ষামন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। রাজনাথের পরিবর্তে এবার স্বরাষ্ট্রমন্ত্রকের মাথায় রয়েছেন অমিত শাহ।

সকালে সরকারের নির্দেশনামায় গুরুত্বপূর্ণ ক্যাবিনেট কমিটিতে রাজনাথ সিংয়ের নাম না থাকায় চোখ কপালে উঠেছিল অনেকের। মোদী মন্ত্রিসভায় রাজনাথ সিংয়ের মতো হেভিওয়েট সদস্যকে সংসদ বিষয়ক ও রাজনীতি বিষয়ক কমিটি থেকে ব্রাত্য রাখাকে ঘিরে জোর চর্চা শুরু হয়। এর আগে যাঁরা প্রতিরক্ষামন্ত্রী ছিলেন মোদী সরকারে, তাঁরাও এই ক্যাবিনেট কমিটিতে ছিলেন। সেখানে রাজনাথকে এবার প্রথমে ওই কমিটিতে না রাখায় জল্পনা শুরু হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাজনাথ সিং, অমিত শাহ ছাড়াও নতুন সংসদ বিষয়ক ক্যাবিনেট কমিটিতে রয়েছেন নিতিন গড়করি, নির্মলা সীতারমণ, রামবিলাস পাসোয়ান, নরেন্দ্র সিং তোমার, রবিশংকর প্রসাদ, হরসিমরত কউর বাদল, হর্ষবর্ধন, পীযূষ গোয়েল, অরবিন্দ সাওয়ান্ত, প্রহ্লাদ যোশী।

Post a Comment

0 Comments