About Me

header ads

মহিলাদের জন্য বিনামূল্যে বাস-মেট্রো পরিষেবা দিল্লিতে!

লোকসভা ভোটে ভরাডুবি মাথায় নিয়ে বিধানসভা ভোটে ঘুরে দাঁড়াতে নজিরবিহীন উদ্যোগ নিলেন অরবিন্দ কেজরিওয়াল। এবার থেকে দিল্লিতে বাস, মেট্রোয় উঠলে ভাড়া লাগবে না মহিলাদের। নিখরচায় রাজধানীতে মেট্রো ও বাসে উঠতে পারবেন মহিলারা। বিধানসভা নির্বাচনের মুখে মহিলাদের মন পেতে এমনই প্রস্তাব পেশ করল কেজরি সরকার। চলতি বছরেই এই প্রস্তাব কার্যকর করা হলে সরকারের খরচ হবে প্রায় ৭০০-৮০০ কোটি টাকা। এমনটাই জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, উনিশের নির্বাচলে দিল্লির ৭ আসনেই পদ্মফুল ফুটেছে। বিজেপি দাপটে কার্যত ধাক্কা খেয়েছে আম আদমি পার্টি। বিধানসভা নির্বাচনের আগে এমন অভিনব উদ্যোগ নিয়ে মহিলাদের মন জয়ের কৌশল নিল কেজরি সরকার, এমনটাই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।
এ প্রসঙ্গে অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘‘ডিটিসি, ক্লাস্টার বাস, মেট্রোয় মহিলারা নিখরচায় উঠতে পারবেন। তবে যেসব মহিলা ভাড়া দিতে পারবেন, তাঁরা চাইলে টিকিট কাটতে পারেন। এক সপ্তাহের মধ্যেই এই প্রস্তাব তৈরি করতে আধিকারিকদের নির্দেশ দিয়েছি। আগামী ২-৩ মাসের মধ্যেই আমরা এই প্রস্তাব কার্যকর করব’’।

দিল্লি মেট্রোয় ভাড়া কমানো নিয়ে কেন্দ্রীয় সরকার তাঁদের কথা শোনেনি বলে ক্ষোভপ্রকাশ করেছেন কেজরি। এ প্রসঙ্গে দিল্লির মুখ্যমন্ত্রী বলেন, ‘‘ভাড়া বৃদ্ধি নিয়ে আমাদের আপত্তির কথা কেন্দ্রীয় সরকার কর্ণপাত করেনি। তাই এখন আমাদেরকেই এই অতিরিক্ত খরচ বইতে হবে’’। বিনামূল্য বাস ও মেট্রোয় মহিলারা সফর করলে আরও ভিড় হবে কিনা, সে ব্যাপারে প্রশ্ন করা হলে কেজরি বলেছেন, ‘‘২০১৭ সালের মার্চে ২৮ লক্ষ যাত্রী মেট্রোয় চড়তেন। এবার আরও ২৫ লক্ষ মানুষ মেট্রোয় চড়বেন। কোনও ভিড় হবে না’’।