About Me

header ads

১৯৯০ সালের মামলায় যাবজ্জীবন কারাদণ্ড আইপিএস অফিসারের!

১৯৯০ সালে ঘটে যাওয়া পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনায় বৃহস্পতিবার প্রাক্তন আইপিএস অফিসার সঞ্জীব ভট এবং আরেক পুলিশ আধিকারিক প্রবীণসিং ঝালাকে খুনের দায়ে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিল গুজরাটের জামনগরের জেলা ও দায়রা আদালত।

এই মামলায় নিযুক্ত বিশেষ পাবলিক প্রসিকিউটর তুষার গোকানি এবং মধু মেহতা জানিয়েছেন, “আদালত ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় খুনের দায়ে দোষী সাব্যস্ত করেছে প্রবীণসিং ঝালা এবং সঞ্জীব ভটকে। বাকি অভিযুক্তদের ৩২৩ এবং ৫০৬ ধারায় পুলিশ হেফাজতে নির্যাতনের দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছে।”

রায়দান করেন বিচারপতি ডি এম ব্যাস, এবং বাকি পাঁচ অভিযুক্তের সাজার পরিমাণ এখনও জানা যায় নি।

মামলার উৎপত্তি ১৯৯০ সালে, যখন জামনগরে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন ভট। জামযোধপুর শহরে লালকৃষ্ণ আডবাণীর রথযাত্রার জেরে সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনায় প্রায় ১৫০ জনকে আটক করেন তিনি। এঁদের মধ্যে একজন, প্রভুদাস বৈষ্ণানি, মুক্তি পাওয়ার পর হাসপাতালে মারা যান। তাঁর ভাই অমৃতলাল বৈষ্ণানি পুলিশ হেফাজতে মৃত্যুর অভিযোগ আনেন আটজন পুলিশকর্মীর বিরুদ্ধে, যাঁদের মধ্যে ছিলেন ভট।

এবছরের এপ্রিল মাসে গুজরাট হাই কোর্টের বিচারপতি সোনিয়া গোকানি নির্দেশ দেন, মৃতের ভাইয়ের দায়ের করা বিশেষ ফৌজদারি আবেদনের দ্রুত নিষ্পত্তি করতে প্রতিদিন শুনানি প্রয়োজন।

১৯৮৮ ব্যাচের অফিসার সঞ্জীব ভট বর্তমানে ২২ বছরের পুরনো বনসকান্থার মাদকদ্রব্য আরোপ করার মামলায় পালনপুুুরের একটি জেলে বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য