About Me

header ads

সংসদে ‘সিংহের স্পর্ধা’ দেখাবে কংগ্রেস, দাবি সভাপতির!

হীনবল হলেও সংসদে বিজেপি-কে ফাঁকা জমি ছাড়বে না কংগ্রেস। সোনিয়া গান্ধী কংগ্রেসের সংসদীয় দলের নেত্রী মনোনীত হওয়ার পর এই বার্তাই দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। শনিবার কংগ্রেস সভাপতি জানিয়েছেন, মাত্র ৫২ জন সাংসদ থাকলেও কংগ্রেস সংসদের ভিতরে “সাহসী সিংহের স্পর্ধা” নিয়ে লড়াই করবে। বিজেপি যাতে সংসদের ভিতরে “ওয়াকওভার” না পায়, তা নিশ্চিত করবেন সাংসদেরা।
প্রসঙ্গত, কংগ্রেস এবারও সংসদে বিরোধী দলের মর্যাদা পাবে না। সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে দলের ৫২ জন সাংসদ বিজয়ী হয়েছেন, কিন্তু বিরোধী দলের মর্যাদা পেতে হলে অন্তত ৫৫ জন সাংসদ প্রয়োজন। ত্রয়োদশ লোকসভায় কংগ্রেসের সাংসদ সংখ্যা ছিল মাত্র ৪৪।
রাহুল টুইট করে লিখেছেন, লোকসভায় কংগ্রেস দলের মাত্র ৫২ জন সাংসদ রয়েছেন ঠিকই, “কিন্তু দেশের সংবিধান এবং সাংবিধানিক প্রতিষ্ঠানগুলি রক্ষা করার জন্য আমরা সাহসী সিংহের স্পর্ধা নিয়ে ঐক্যবদ্ধভাবে লড়াই করব। প্রধান বিরোধী দল হিসাবে কংগ্রেস যথাযথভাবে তার দায়িত্ব পালন করবে। বিজেপি কোনোভাবেই সংসদে ওয়াকওভার পাবে না।”
 
অন্যদিকে, দলের মুখপাত্র রণদীপ সুরজওয়ালা সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, কংগ্রেস বিরোধী দলনেতার পদের দাবি জানাবে না।

দলের সংসদীয় কমিটির নেত্রী নির্বাচিত হওয়ায় সোনিয়া গান্ধীকে এদিন অভিনন্দন জানিয়েছেন রাহুল। তিনি লিখেছেন, “শ্রীমতি সোনিয়া গান্ধীর নেতৃত্বে কংগ্রেস শক্তিশালী ও কার্যকরী বিরোধী দলের ভূমিকা পালন করবে। সংবিধানের পক্ষে গুরুত্বপূর্ণ অবস্থান রাখবে।”