About Me

header ads

মোদীর আমন্ত্রণে এবছর ভারতে আসছেন শি জিনপিং!

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের শীর্ষ বৈঠকের বৃহস্পতিবার দ্বিপাক্ষিক আলোচনায় বসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের রাষ্ট্রপ্রধান শি জিনপিং। প্রতিনিধি স্তরের এই বৈঠক চলাকালীন জিনপিং জানান, এবছর ভারত সফরে আসার জন্য তিনি তৈরি।

মিডিয়াকে দেওয়া এক বিবৃতিতে ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে জানিয়েছেন, প্রধানমন্ত্রী মোদী দিল্লি সফরে আসতে চিনা প্রধানকে স্বাগত জানালে জিনপিং তাঁকে আশ্বস্ত করেন যে তিনি এবছরই ভারতে আসার পরিকল্পনা করছেন।

সংবাদসংস্থা এএনআই গোখলেকে উদ্ধৃত করে জানিয়েছে, “প্রধানমন্ত্রী নির্দিষ্টভাবে প্রেসিডেন্ট জিনপিংকে আমন্ত্রণ জানান, এবং তিনি স্বীকার করেন যে দু’পক্ষেরই এই সম্পর্কের থেকে প্রত্যাশা বাড়ানো উচিত। প্রধানমন্ত্রী তাঁকে পরবর্তী শীর্ষ বৈঠকের জন্য ভারতে স্বাগত জানান। প্রেসিডেন্ট জিনপিং নিশ্চিত করেন যে তিনি এবছর ভারত সফরে আসার জন্য তৈরি।”

চিনা রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলোচনায় উঠে আসে পাকিস্তান প্রসঙ্গও। মোদী জানান যে ভারত তার পড়শি রাষ্ট্রের সঙ্গে শান্তির প্রচেষ্টা করলেও তা ব্যর্থ হয়েছে। “প্রধানমন্ত্রী বলেন যে তিনি চেষ্টা করলেও সেই চেষ্টা ব্যর্থ হয়েছে, এবং পাকিস্তানের উচিত সন্ত্রাস-মুক্ত পরিবেশ সৃষ্টি করা, যা আমাদের মনে হয় না হবে। আমরা আশা করি পাকিস্তান দৃঢ় পদক্ষেপ গ্রহণ করবে,” গোখলেকে উদ্ধৃত করে বলে এএনআই।

সদ্য ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচন জেতার পর সাংহাইয়ের এই শীর্ষ বৈঠকেই নরেন্দ্র মোদী প্রথমবার মুখোমুখি হচ্ছেন বিভিন্ন দেশনেতার।

রাশিয়ার রাষ্ট্রপ্রধান পুতিনের আমন্ত্রণ গ্রহণ করলেন মোদী

আগামী সেপ্টেম্বর মাসে রাশিয়ার রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিনের আমন্ত্রনে রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে ইস্টার্ন ইকোনমিক ফোরামের প্রধান অতিথি হতে চলেছেন নরেন্দ্র মোদী। বিদেশ সচিব বিজয় গোখলেকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে সংবাদসংস্থা এএনআই। গোখলে জানিয়েছেন, “প্রেসিডেন্ট পুতিন প্রধানমন্ত্রীকে ভ্লাদিভস্তকে সেপ্টেম্বরে অনুষ্ঠেয় ইস্টার্ন ইকোনমিক ফোরামের প্রধান অতিথি হতে আমন্ত্রণ জানিয়েছেন, এবং প্রধানমন্ত্রী সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন।”

গোখলে আরও জানিয়েছেন যে, জাপানের ওসাকায় আগামী ২৮ এবং ২৯ জুন জি-২০ শীর্ষ বৈঠক চলাকালীন রাশিয়া, ভারত, এবং চিনের মধ্যে একটি ত্রিপাক্ষিক বৈঠক করারও পরিকল্পনা করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য