About Me

header ads

র‍্যানব্যাক্সির প্রাক্তন প্রোমোটারকে জেলে পাঠানোর সুপ্রিম হুমকি!

জাপানি এক ফার্মের সঙ্গে সাড়ে তিন হাজার কোটি টাকার লেনদেনের অভিযোগ  রয়েছে র‍্যানব্যাক্সি সংস্থার প্রাক্তন প্রোমোটারের বিরুদ্ধে। শুক্রবার এই নিয়ে শীর্ষ আদালতে শুনানি ছিল। শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট জানায় আদালতের নির্দেশ লঙ্ঘন করলে সংস্থার প্রাক্তন প্রোমোটারকে জেলে পাঠাতে পারে শীর্ষ আদালত। আদালতে পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ১১ এপ্রিল।

ওষুধ প্রস্তুতকারক সংস্থা র‍্যানব্যাক্সির প্রাক্তন প্রোমোটার মালবিন্দর সিং এবং শিবিন্দর সিং-এর বিরুদ্ধে জাপানি ফার্ম দাইচি শাঙ্কর বরাদ্দ টাকা না দেওয়ার অভিযোগ রয়েছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে গঠিত বেঞ্চ মামলার শুনানি করছে।

এর আগে ১৪ মার্চ সুপ্রিম কোর্ট র‍্যানব্যাক্সির প্রাক্তন প্রোমোটারদ্বয়কে সিঙ্গাপুর ট্রাইবুনাল অনুযায়ী সাড়ে তিন হাজার কোটি টাকার চুক্তি নিয়ে প্রশ্ন করে। পরিকল্পনা বাস্তবায়িত করতে আদালতের আইনি পরামর্শ নেওয়া হয়েছিল কি না, সেই প্রশ্ন করে রঞ্জন গগৈ-এর বেঞ্চ।
 
“এটি ব্যক্তিসম্মানের প্রশ্ন নয়, কিন্তু দেশের সম্মানের পক্ষে হানীকারক”, সুপ্রিম কোর্টের বেঞ্চের সদস্য বিচারক দীপক গুপ্তা বললেন।

আদালতে জাপানি ফার্মের প্রতিনিধি জানিয়েছেন র‍্যাকব্যাক্সির তরফে তাঁদের ফরটিস হাসপাতালের শেয়ারের প্রস্তাব দেওয়া হয়েছিল।

দাইচি সংস্থার তরফে জানানো হয়েছে র‍্যানব্যাক্সি সংস্থা যে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তদন্তাধীন রয়েছে, তা জাপানি ফার্মের কাছে গোপন করা হয়েছে। তথ্য না জেনেই ২০০৮ সালে র‍্যানব্যাক্সিকে কিনে নেয় দাইচি।