About Me

header ads

গরমের দাপট বাড়বে এই বছর, জানাল আবহাওয়া দফতর!

বৈশাখ পড়তে আর খুব বেশি দেরি নেই। ইতিমধ্যেই চাঁদিফাটা রোদে নাজেহাল হওয়া শুরু হয়ে গিয়েছে। এর ওপর এবছর গ্রীষ্মকালীন তাপমাত্রা নিয়ে আগাম সতর্কবার্তা জারি করে দিল আবহাওয়া দফতর।

সোমবার দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে বিগত দু বছরের চেয়ে তুলনায় একটু বেশিই গরম পড়বে এই বছর। শুধু তাই নয়, ইন্ডিয়ান মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের অর্থাৎ আবহাওয়া দফতরের পক্ষ থেকে এও বলা হয়েছে যে এই বছর তাপপ্রবাহের প্রকোপও হবে বেশি।

এপ্রিল, মে ও জুন, মূলত এই তিন মাসে দেশের পশ্চিমাঞ্চল-সহ একাধিক অংশে, সর্বোচ্চ তাপমাত্রা বিগত বছরের তুলনায় গড়ে অন্ততপক্ষে ০.৫ শতাংশ বাড়বে।

দেশের পশ্চিমাঞ্চল অর্থাৎ রাজস্থান, গুজরাট ও মহারাষ্ট্র এবং মধ্যাঞ্চল অর্থাৎ মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় এলাকায় সাধারণত গ্রীষ্মকালীন তাপমাত্রা ও তাপপ্রবাহ অন্যান্য অঞ্চলের তুলনায় বেশি। পশ্চিমবঙ্গেরও বেশ কিছু জেলা অন্তর্দেশীয় জলবায়ু অঞ্চলের অন্তর্গত হওয়ায়, গরমের প্রকোপ তুলনামূলকভাবে বেশিই থাকে।

এই বছর সেই সমস্ত অঞ্চলেই সর্বনিম্ন তাপমাত্রাও বেশির দিকেই থাকবে বলে আবহাওয়া দফতরের পূর্বাভাস। এই প্রসঙ্গে দফতরের জলবায়ু গবেষণা ও পরিষেবা সেলের প্রধান ডি এস পাই জানান, ”এই বছর তাপপ্রবাহ খুব বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। এখনও পর্যন্ত সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার যে পূর্বাভাস পাওয়া গিয়েছে, তা থেকে এটা মোটামুটি স্পষ্ট যে গড় তাপমাত্রা ০.৫ ডিগ্রি থেকে ১ ডিগ্রি সেলসিয়াস অবধি বাড়তে পারে।”