About Me

header ads

ভোট মেটার আগেই আগামী সরকারের কাজের পরিকল্পনা! প্রধানমন্ত্রীর দফতরের নির্দেশে প্রশ্ন!

গেরুয়া শিবিরের ক্ষমতায় ফেরার বিষয়ে কি প্রায় নিশ্চিত রাজধানীর শীর্ষ আমলাতন্ত্রের একাংশ? নির্বাচনের মধ্যেই প্রধানমন্ত্রীর দফতরের (পিএমও) সাম্প্রতিকতম এক নির্দেশকে কেন্দ্র এমনই জল্পনা শুরু হয়েছে।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রের খবর, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রকের সবকটি বিভাগকে নতুন সরকারের প্রথম ১০০ দিনের কাজের ‘প্ল্যান অফ অ্যাকশন’ তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। ওই নির্দেশের অভিমুখ বিজেপি-র নির্বাচনী ইস্তেহারে দেওয়া প্রতিশ্রুতিগুলির বাস্তবায়ন। সাত দফার নির্বাচনের  অর্ধেকও যখন শেষ হয়নি, তার আগেই প্রধানমন্ত্রীর দফতরের এমন নির্দেশ ‘অতিরিক্ত আত্মবিশ্বাসে’র প্রমাণ বলেই অভিমত রাজনৈতিক মহলের একাংশের।

পিএমও সূত্রে জানা গিয়েছে, চলতি সপ্তাহ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত প্রতিটি বিভাগের সচিবের জন্য নির্দিষ্ট তারিখ বরাদ্দ করা হয়েছে। ওই দিনে তাঁরা প্রধানমন্ত্রীর দফতরে প্রেজেন্টেশন দিয়ে আগামী পরিকল্পনার কথা জানাবেন। নতুন সরকারের আমলে কীভাবে উন্নয়নের কাজকর্ম পরিচালিত হবে, তা নিয়ে ‘ট্রান্সফরমেশনাল আইডিয়া’ পেশ করতে বলা হয়েছে আমলা ও আধিকারিকদের। অন্তত দু’টি মন্ত্রকের সচিব ইন্ডিয়ান এক্সপ্রেসকে এই বিষয়টি নিশ্চিত করেছেন। জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর দফতরের যে যুগ্ন-সচিব সংশ্লিষ্ট বিভাগগুলির সঙ্গে যোগাযোগ রক্ষা করেন, তিনিই মৌখিকভাবে মন্ত্রকের কর্তাদের বিষয়টি জানিয়েছেন।

প্রসঙ্গত, সাত দফার লোকসভা নির্বাচনের মাত্র দু দফার ভোটগ্রহণ আপাতত সম্পন্ন হয়েছে। আজ, মঙ্গলবার তৃতীয় দফার ভোটগ্রহন চলছে। এরপর আরও চার দফায় ভোট নেওয়া হবে. তার আগেই পিএমও কীসের ভিত্তিতে আগামী সরকারের কর্মপরিকল্পনা ছকে ফেলার প্রস্তুতি নিচ্ছে, তা নিয়েই উঠছে প্রশ্ন।