About Me

header ads

ভোটের আগেই একলাফে অনেকটা বাড়ল ভর্তুকিহীন সিলিন্ডারের দাম!

দেশ জুড়ে লোকসভা নির্বাচনের আগেই বাড়ল ভর্তুকিহীন এবং ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম। ভর্তুকিহীন সিলিন্ডারে এক লাফে সিলিন্ডার প্রতি পাঁচ টাকা করে বাড়ল দাম।

কলকাতায় ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম ৭৩২ টাকা ৫০ পয়সা। এতদিন কলকাতায় সিলিন্ডার প্রতি এলপিজি-র দাম ছিল ৭২৭.৫০ টাকা। গণবন্টন ব্যবস্থায় আসা কেরোসিনের দাম বাড়ল লিটার প্রতি ৩০ পয়সা। সোমবার থেকেই কার্যকর হল নতুন দাম।

এই নিয়ে এই বছরে দ্বিতীয়বার এলপিজি-র দাম বাড়ল। দিল্লিতে ভর্তুকি যুক্ত সিলিন্ডারের দাম হয়েছে ৪৯৫.৮৬ টাকা। ভর্তুকিযুক্ত এলপিজি তে সিলিন্ডার প্রতি ২৫ পয়সা করে দাম বেড়েছে।
 
বর্তমানে এলপিজির দাম ওঠা নামা করে আন্তর্জাতিক বাজারের ওঠানামার ওপর ভিত্তি করে। দেশের বাজারে মাসের ভিত্তিতে তার পরিবর্তন করা হয়। গ্রাহকরা ১২ টি সিলিন্ডার ভর্তুকিতে পেয়ে থাকেন সারা বছরে।
 
নতুন অর্থবর্ষের শুরুতেই একলাফে সিলিন্ডারের দাম বাড়ায় কপালে ভাঁজ পড়তে শুরু করেছে মধ্যবিত্তের। ২০১৯-২০ অর্থবর্ষের প্রথম দিন থেকে বাড়তে চলেছে গাড়ি চালানোর খরচও ৷ আসলে প্রায় ১৮ শতাংশ পর্যন্ত দাম বাড়তে চলেছে প্রাকৃতিক গ্যাসেরও ৷ সাধারণত অটোতে জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় এই গ্যাস ৷ ফলে ভাড়া বাড়তে পারে অটো রিক্সার ৷ এছাড়া ডোমেস্টিক গ্যাস পলিসি ২০১৪ অনুযায়ী এখন থেকে প্রতি মাসে বিশ্ববাজারের দামের উপর নির্ভর করে নির্ধারণ করা হবে গ্যাসের দাম।