About Me

header ads

মাসুদ আজহার নিয়ে মার্কিন মেজাজ পরিস্থিতি ঘোরালো করবে: চিন

জৈশ এ মহম্মদ প্রধান মাসুদ আজহারকে পাকড়ানোর জন্য সমস্ত সম্ভাব্য় উপায় গ্রহণ করার হুমকি দিয়েছে আমেরিকা। তাকে সারা বিশ্বের পক্ষে বিপজ্জনক বলেও বর্ণনা করা হয়েছে। এ খবর প্রকাশিত হওয়ার পর চিন বুধবার কড়া প্রতিক্রিয়া জানিয়ে বলেছে, এর ফলে সারা দক্ষিণ এশিয়ার শান্তি ও সুস্থিতি ঘোরালো হবে।

চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং বেজিংয়ে এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, “চিন এ সমস্যার সুষ্ঠু সমাধানের জন্য প্রয়োজনীয় গঠনমূলক এবং যৌক্তিক পদক্ষেপ নেবে।”

সংবাদসংস্থা পিটিআইয়ের এক রিপোর্ট অনুসারে, বিষয়টি নিয়ে নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাব না এনে ১২৬৭ স্যাংশন কমিটিতে এ সমস্যার সমাধান করা যেত বলেই রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্যের বিশ্বাস, এমনটাই দাবি করেছেন গেং।

তিনি বলেন, “চিন এ ব্যাপারে ইতিবাচক ফলালফলের জন্য সংশ্লিষ্ট পক্ষগুলির সঙ্গে জোরদার আলোচনা চালাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়ে ভালভাবেই অবহিত। এই পরিস্থিতিতে খসড়া প্রস্তাবের ব্যাপারে আমেরিকার জেদাজেদির কোনও মানে হয় না।” গেং বলেছেন, “এর ফলে বিষয়টি ঘোরালো হচ্ছে এবং দক্ষিণ এশিয়ার শান্তি ও সুস্থিতির ব্যাপারে সহায়ক হয়ে উঠছে না।”

পুলওয়ামা হামলা নিয়ে এক প্রশ্নের উত্তরে ওই মুখপাত্র বলেন, “কাশ্মীরের সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে চিন তাদের অবস্থান জানিয়েছে। আমাদের আশা দক্ষিণ এশিয়ায় শান্তি ও সুস্থিতি বজায় থাকবে এবং ভারত ও পাকিস্তান আলোচনায় বসবে এবং আলাপ-আলোচনার মাধ্যমে বকেয়া বিষয়গুলির সমাধান করবে।”

এর আগে, সোমবার, জৈশ এ মহম্মদ প্রধানকে কালো তালিকাভুক্ত করার ব্যাপারে আমেরিকা এবং ফ্রান্সের যে খসড়া প্রস্তাব এনেছিল, তাকে খারিজ করে দেয় চিন। চিনের তরফ থেকে বলা হয়, এই পদক্ষেপ একটি খারাপ উদাহরণ তৈরি করবে” এবং “এটি কোনও গঠনমূলক পদক্ষেপই নয়”।

এর আগে চারবার মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে চিহ্নিত করার পদক্ষেপ আটকে দিয়েছে মাসুদ আজহার।