About Me

header ads

শ্রীলঙ্কার ধারাবাহিক বিস্ফোরণের দায় স্বীকার আইসিস জঙ্গি গোষ্ঠীর!

রবিবার ইস্টারের সকালে শ্রীলঙ্কায় বয়েছে রক্তের বন্যা। শহরের একাধিক গির্জা এবং জনপ্রিয় হোটেলে ধারাবাহিক বোমা বিস্ফোরণে মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। রয়টার্স সূত্রে খবর দু’দিন পর বিস্ফোরণের দায় নিল জঙ্গি গোষ্ঠী আইসিস। জঙ্গি গোষ্ঠীর নিজস্ব সংবাদসংস্থা আমাক মারফত জানানো হয়েছে রবিবারের আত্মঘাতী বিস্ফোরণ ইসলামিক স্টেট গোষ্ঠীর যোদ্ধাদের দ্বারাই ঘটানো হয়েছে।

শ্রীলঙ্কা জুড়ে রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে মঙ্গলবার। পিটিআই সূত্রে খবর, বিস্ফোরণের ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে শ্রীলঙ্কা পুলিশ ইতিমধ্যে ৪০জনকে গ্রেফতার করেছে। এদের মধ্যে ২৬ জনকে সিআইডির হেফাজতে রাখা হয়েছে। তিনজনকে রাখা হয়েছে সন্ত্রাস দমন শাখার হেফাজতে।

বিস্ফোরণের দিন খবর পাওয়া গিয়েছে দিন দশেক আগে থেকেই দেশের প্রথম সারির গির্জা এবং ভারতীয় হাই কমিশনে  সন্ত্রাসবাদী হামলার সতর্কতা জারি করেছিল শ্রীলঙ্কার পুলিশ।

ওই সতর্কতায় আরও বলা হয়, ‘একটি বিদেশি গোয়েন্দা সংস্থা জানিয়েছে, ন্যাশনাল তাওহিদ জামাত(এনটিজে) কলম্বোর ভারতীয় হাই-কমিশন এবং শহরের বিখ্যাত গির্জায় আত্মঘাতি হামলা চালাতে পারে।’

ন্যাশনাল তাওহিদ জামাত এর আগে শ্রীলঙ্কায় বৌদ্ধমূর্তি ধ্বংস করার ঘটনায় আলোচনায় এসেছিলো। সতর্কতাটি ১১ এপ্রিল জারি করা হয়েছিলো বলে জানিয়েছেন শ্রীলঙ্কার পুলিশ প্রধান পুজুথ জয়াসুন্দরা।