About Me

header ads

মোদীকে নিয়ে ওয়েবসিরিজ! আটকে দিল নির্বাচন কমিশন!

Web series on PM Modi: শনিবার, ২০ এপ্রিল, ‘মোদী- দ্য জার্নি অফ আ কমন ম্যান’ ওয়েবসিরিজের স্ট্রিমিং বন্ধ করার নির্দেশ দিল নির্বাচন কমিশন। উমেশ ঠাকুর পরিচালিত এই সিরিজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকায় অভিনয় করছেন মহেশ ঠাকুর। গত ৩ এপ্রিল থেকে স্ট্রিমিং শুরু হয়েছে এই সিরিজের। এখনও পর্যন্ত মোট পাঁচটি এপিসোডের স্ট্রিমিং হয়েছে। অবিলম্বে এই স্ট্রিমিং বন্ধ করতে বলা হয়েছে ‘ইরস নাউ’-কে এবং কমিশনের পক্ষ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে স্ট্রিমিং এমনটাই জানানো হয়েছে।

শুধু তাই নয় স্ট্রিমিং প্ল্য়াটফর্ম থেকে ওই সিরিজের এখনও পর্যন্ত প্রকাশিত সমস্ত এপিসোড যাতে তুলে নেওয়া হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে। পোল প্য়ানেলের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক বিবৃতিতে জানানো হয়েছে যে সমস্ত তথ্য়প্রমাণের ভিত্তিতে দেখা গিয়েছে, এই সিরিজটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জীবনের ঘটনাবলী অনুযায়ীই নির্মিত। যেহেতু তিনি একজন রাজনৈতিক ব্য়ক্তিত্ব এবং এই নির্বাচনের একজন প্রার্থী, তাই লোকসভা নির্বাচন চলাকালীন এই সিরিজটি দেখানো যাবে না।

গত সপ্তাহে দিল্লির চিফ ইলেক্টোরাল অফিসার পোল প্য়ানেল-কে একটি চিঠিতে জানান যে ‘মিডিয়া সার্টিফিকেশন অ্য়ান্ড মনিটরিং কমিটি’-র কাছ থেকে কোনও ছাড়পত্র ছাড়াই স্ট্রিমিং হচ্ছে এই ওয়েবসিরিজটির। ওই চিঠিতে তিনি ‘ইরস নাউ’-এর নামে একটি পুলিশি অভিযোগ দায়ের করার কথাও উল্লেখ করেন।

এর আগে ১০ এপ্রিল নির্বাচন কমিশনের নির্দেশে বন্ধ করা হয় বিবেক ওবেরয় অভিনীত ‘পিএম নরেন্দ্র মোদী’ বায়োপিকের মুক্তি। ওই ছবি বন্ধের প্রসঙ্গে পোল প্য়ানেলের যে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়েছিল, সেখানে উল্লেখ করা হয় যে নির্বাচন পর্যায় চলাকালীন, নির্বাচনের সঙ্গে যুক্ত কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব বা প্রতিষ্ঠান নিয়ে কোনও রকমের জীবনীমূলক প্রচার করা যাবে না।

নির্বাচন কমিশনের হস্তক্ষেপে তাই শেষ মুহূর্তে আটকে যায় ছবিমুক্তি। অথচ গত ৩ এপ্রিল থেকে ‘ইরস নাউ’-তে স্ট্রিমিং চলছিল মোদীর এই বায়োপিক ওয়েবিসিরিজটির। নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী, শুধুমাত্র ছবির প্রদর্শন বা ওয়েবসিরিজের স্ট্রিমিং নয়, নির্বাচন চলাকালীন ছবি বা ওয়েবসিরিজের কোনও পোস্টার বা প্রচারমূলক কোনও কিছুই প্রকাশ করা যাবে না প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়াতে।