About Me

header ads

মিশন শক্তি: প্রধানমন্ত্রীর ভাষণ নির্বাচন কমিশনের আতস কাচের নিচে!

মিশন শক্তি নিয়ে জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ সম্পর্কে আভ্যন্তরীণ স্তরে আলোচনা করেছে নির্বাচন কমিশন। উচ্চপদস্থ আধিকারিকরা জানিয়েছেন, কী পরিস্থিতিতে এবং কোন জরুরি অবস্থার ভিত্তিতে এই ঘোষণা করতে হয়েছে সে নিয়ে সরকারের বক্তব্য শীঘ্রই জানতে চাওয়া হবে।

নির্বাচন কমিশনের আধিকারিকরা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, লোকসভা নির্বাচনের অব্যবহিত আগে কোনও প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণের এরকম উদাহরণ রয়েছে কি না, তা খতিয়ে দেখছে কমিশন। একই সঙ্গে দেখা হবে যে পরিমাণ জরুরি ভিত্তিতে এই ভাষণের আয়োজন করা হয়েছে তার দ্বারা ক্ষমতাসীন এনডিএ জাতীয় নিরাপত্তার বিষয়টিকেও সামনে নিয়ে এসেছে কি না।

গোটা ঘটনার আকস্মিকতায় নির্বাচন কমিশন হতবাক হয়েছে বলেই ইঙ্গিত। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা কমিশনের আধিকারিকদের ভাষণের প্রতিলিপি খুঁটিয়ে পরীক্ষা করতে বলেছেন এবং বৃহস্পতিবার ফের এই পর্যালোচনা করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর ভাষণের উৎসও খতিয়ে দেখা হবে। অর্থাৎ এ ব্যাপারে যোগাযোগ এবং প্রস্তুতি প্রধানমন্ত্রীর দফতর থেকে সম্পন্ন করা হয়েছিল না কি প্রতিরক্ষা দফতর থেকে, তা ও দেখতে পারে নির্বাচন কমিশন।