About Me

header ads

ফের জামিন নাকচ নীরব মোদীর!

আবারও জামিন খারিজ হয়ে গেল নীরব মোদীর। শুক্রবার দ্বিতীয়বারের মতো নীরবের জামিন নাকচ করে দিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত। ভারতীয় তদন্তকারী সংস্থার সঙ্গে সহযোগিতা করছেন না নীরব, এমন অভিযোগই আদালতে জানিয়েছেন ভারতীয় পক্ষের আইনজীবী টবি কেডমেন। জামিন পেলে নীরব অন্যত্র পালিয়ে যেতে পারেন বলে আদালতে সওয়াল করেন তিনি। পাশাপাশি নীরব তথ্যপ্রমাণ লোপাটও করতে পারেন বলে আদালতে আশঙ্কা প্রকাশ করেছেন ভারতীয় পক্ষের আইনজীবী।

এ মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করা হয়েছে আগামী ২৬ এপ্রিল। সেদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি হওয়ার কথা। নীরব মামলার শুনানির জন্য লন্ডনে রয়েছে ইডি ও সিবিআইয়ের একটি দল। শুক্রবার শুনানি পর্বে আদালতে নীরব মোদীর আইনজীবী জানান, তাঁর মক্কেল ২০১৮ সালের জানুয়ারি মাস থেকে ব্রিটেনে রয়েছেন। ব্রিটেনে স্বাধীন ভাবে বসবাস করেছেন নীরব এবং তিনি কোনও আত্মগোপনের চেষ্টা করেননি। তাঁর মক্কেলের জন্য কোনও কিছুই ‘সেফ হেভেন’ নয় বলে আদালতে জানান নীরবের আইনজীবী।

এদিন নীরবের জামিনের আর্জি খারিজ করে বিচারক আর্বাথনোট বলেন, দক্ষিণ প্রশান্ত মহাসাগরের একটি ছোট্ট দ্বীপ ভানুয়াতুর নাগরিকত্ব পাওয়ার জন্য যেভাবে আপ্রাণ চেষ্টা করছেন নীরব, তাতে এটা স্পষ্ট যে, তিনি ভারত ছেড়ে পালিয়ে অন্যত্র থাকার চেষ্টা করছেন।

উল্লেখ্য, লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে এর আগেও নীরবের জামিন খারিজ হয়ে যায়। ২৯ মার্চ পর্যন্ত তাঁকে হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে কয়েক হাজার কোটি টাকার প্রতারণায় অভিযুক্ত নীরব মোদীকে গ্রেফতার করা হয় লন্ডনে। লন্ডনের আদালতে নীরবের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল।