About Me

header ads

বিজেপিকে ভোট নয়, আবেদন ১০০জন পরিচালকের!

দেশের শিল্পীদের নিয়ে গড়ে ওঠা ‘আর্টিস্টস ইউনিট ইন্ডিয়া’ নামক একটি সংস্থা শুক্রবার তাঁদের ওয়েবসাইটে লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির পক্ষে ভোট না দেওয়ার আহ্বান জানিয়ে একটি গণ আবেদন প্রকাশ করে।

এই আবেদনটিতে স্বাক্ষর করেন তথ্যচিত্র নির্মাতা আনন্দ পটবর্ধন, পরিচালক বীণা পাল, জাতীয় পুরস্কার বিজয়ী দেবাশিষ মাখিজা ও গুরভিন্দর সিং সহ একশোরও বেশি পরিচালক।

‘সেভ ডেমোক্র্যাসি’ আবেদনের মাধ্যমে বলা হয়েছে বর্তমান সর্বোচ্চ ক্ষমতায় থাকা নেতৃত্বের অধীনে আমাদের দেশ এই মুহূর্তে ফ্যাসিবাদ দ্বারা আক্রান্ত এবং তাঁরা ধর্মের মধ্য দিয়ে দেশে মেরুকরণ করে দিচ্ছে।

আবেদনে আরও বলা হয়েছে ” ‘গো-মাতা’ বিতর্ক তৈরি করে, প্রান্তিক সমাজের দলিত এবং মুসলমানের নামে সমাজে অস্থিরতা গড়ে তুলে সাম্প্রদায়িকভাবে দেশের জনতাকে মারমুখী করে তুলছে এই সরকার এবং দেশপ্রেমের নামে তারা তাদের ঘৃণ্য প্রচারাভিযানকে ইন্টারনেট ও সোশ্যাল মিডিয়ার সাহায্যে ছড়িয়ে দিচ্ছে। কোনও ব্যক্তি বা সংস্থা যদি সামান্যতম বৈষম্য পোষণ করে তাহলেই তাঁদের গায়ে লাগিয়ে দেওয়া হয় ‘দেশদ্রোহী’র তকমা”।

এই আবেদনটির কথা প্রথম মাথায় আসে ‘এস দুর্গা’ সিনেমা খ্যাত মালয়ালাম পরিচালক সনল কুমার শশীধরনের। সাক্ষাৎকারে শশীধরন বলেন , ” প্রথমে আমরা আমাদের দেশের শিল্পীদের সাথে আলাপ আলোচনা শুরু করি এবং আমরা নিশ্চিত ছিলাম যে, আমরা যদি দল বেধে এটির বিরোধিতা করি তাহলেই বদল আনা সম্ভব। শুধু মাত্র সেন্সরশিপের মতো বিষয়গুলো নিয়ে নয়, আমরা সম্পূর্নভাবে আমাদের এই আবেদনের মাধ্যমে একটি রাজনৈতিক মত প্রকাশ করছি”।