About Me

header ads

সুখের তালিকায় ক্রমশ পিছিয়ে পড়ছে ভারত!

পৃথিবীর কোন দেশের মানুষ কোথায় কতটা সুখে আছে, প্রতি বছরই তার একটা হিসেব রিপোর্ট আকারে প্রকাশিত হয়। গাল ভরা একটা নামও আছে তার, ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট। সেই রিপোর্ট বলছে সুখের ঘরের চাবি রয়েছে ফিনল্যান্ডের কাছে। আর ভারতের সুখচাবিটি খোয়া গেল বলে। তালিকায় ১৫৬টি দেশের মধ্যে ভারত রয়েছে ১৪০ নম্বরে।

রাষ্ট্রপুঞ্জের সুখের হিসেবনিকেশ বলছে ২০১৮ সালের তুলনায় আরও ৭টা ঘর পড়েছে ভারত। বিশ্ব জুড়ে জনসংখ্যা বাড়ায় সব দেশেই একটু হলেও কমেছে সুখের পরিমাণ। ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের স্পষ্ট হিসেব বলছে, ২০১৫, ২০১৬, ২০১৭, ২০১৮ এবং ২০১৯ এ ভারতের অবস্থান তালিকার যথাক্রমে ১১৭, ১১৮, ১২২, ১৩৩ এবং ১৪০ নম্বরে। অর্থাৎ কিনা, সুখ ক্রমশ কমছে এই দেশে।

গড় আয়ু, সামাজিক সমর্থন, আয়, স্বাধীনতা, বিশ্বাস, স্বাস্থ্য প্রভৃতি বিষয়ের ওপর নির্ভর করে সুখের পরিমাপ করা হয়।ভারতের প্রতিবেশী দেশগুলোর মধ্যে নেপাল, ভুটান, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা সবার অবস্থানই ভারতের ওপরে। তালিকার ৬৭, ৯৩, ৯৫, ১০০, ১২৫ এবং ১৩০ নম্বরে রয়েছে পাকিস্তান, চিন, ভুটান, নেপাল, বাংলাদেশ এবং শ্রীলঙ্কা।
 
তালিকার একেবারে তলানিতে রয়েছে নবতম দেশ দক্ষিণ সুদান। তালিকার ওপর দিকে থাকা অধিকাংশ দেশই স্ক্যান্ডেনেভিয়ান দেশ। ফিনল্যান্ডের পরেই রয়েছে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ড, সুইৎজারল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা এবং অস্ট্রেলিয়া।