About Me

header ads

গুরুতর অসুস্থ মনোহর পারিক্কর, সরকার গড়তে মরিয়া কংগ্রেস!

বেশ কিছু মাস ধরেই অগ্ন্যাশয়ের ক্যানসারে ভুগছেন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর। তবু তিনি যতদিন গোয়ায় থাকবেন, মন্ত্রিত্বে রাখা হবে তাঁকেই, এমনটা জানিয়ে দিয়েছে রাজ্য বিজেপি।  শরিক দল গোয়া ফরওয়ার্ড পার্টির সভাপতি বিজয় সরদেশাইয়ের সঙ্গে দেখা করবে গোয়ার বিজেপি নেতৃত্ব। দলের পক্ষ থেকে লোবো জানিয়েছেন, “পারিক্কর জি আজ আছেন, কাল থাকবেন। আমরা প্রার্থনা করছি। কিন্তু আরোগ্য লাভের সম্ভাবনা নেই। খুবই অসুস্থ উনি… যদি খুব খারাপ কিছু ঘটে যায়, বিজেপি থেকেই নতুন মুখ্যমন্ত্রী হবে”।

এর মাঝে শনিবারই গোয়ায় সরকার গড়ার দাবি জানিয়েছে কংগ্রেস। এই মর্মে সে রাজ্যের রাজ্যপাল মৃদুলা সিনহাকে চিঠি লিখলেন বিধানসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস নেতা চন্দ্রকান্ত কেবলেকর। এই চিঠিতে গোয়ায় ক্ষমতাসীন মনোহর পরিক্কর সরকারকে ‘সংখ্যালঘু’ বলে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি, কংগ্রেসকে ‘একক সংখ্যা গরিষ্ঠ’ দল হিসাবেও দাবি করেছেন গোয়া বিধানসভার বিরোধী দলনেতা।

এই মুহূর্তে কংগ্রেসই গোয়ার সংখ্যা গরিষ্ঠ দল। বিধানসভায় ৪০ জনের মধ্যে ১৪ জন কংগ্রেসের বিধায়ক। বিজেপি বিধায়কের সংখ্যা ১৩। এর মধ্যে রয়েছেন পারিক্কর নিজে। এ ছাড়াও রয়েছে বিজেপির তিনটি শরিক দলের তিন বিধায়ক।
 
একটি চিঠিতে কেবলেকর লিখেছেন, “বিজেপি বিধায়ক ফ্রান্সিস ডি’সুজার মৃত্যুর পর মনোহর পরিক্কর সরকার বিধানসভার অন্দরে সংখ্যালঘু হয়ে পড়েছে। এমনিতেও এই সরকারের প্রতি জনসমর্থন নেই। এছাড়া, আগামী দিনে বিধায়ক সংখ্যা আরও কমতে পারে। এই পরিস্থিতিতে এমন দলকে এক মুহূর্তও ক্ষমতায় থাকতে দেওয়া উচিত না…এখনই একক সংখ্যা গরিষ্ঠ দলকে সরকার গড়ার জন্য ডাক দেওয়া উচিত।”

কেবলেকর আরও জানান, “একক সংখ্যা গরিষ্ঠ দল সরকার গঠন করবে, এই সাংবিধানিক রীতি লঙ্ঘন করার চেষ্টা করা হলে তা অগণতান্ত্রিক হবে”।

গোয়া কংগ্রেস সভাপতি গিরীশ চোদনকার জানিয়েছেন তাঁরা নিজেদের সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করতে প্রস্তুত। নির্বাচনের দিন আমরাই সংখ্যা গরিষ্ঠ দল ছিলাম। আমরা নিজেদের যা অধিকার, সেটাই দাবি করছি”। এখন কেন সরকার গড়ার তোরজোড় শুরু করল কংগ্রেস, সেই প্রশ্ন করা হলে সভাপতি আরও বলেন, “আমরাও তো মানুষ। মৃত্যু খুবই দুর্ভাগ্যজনক,  ফ্রান্সিস ডি’সুজার মৃত্যুর পর আমরা কিছুটা সময় দিতে চেয়েছিলাম। মুখ্যমন্ত্রীর প্রতি আমাদের যথেষ্ট শ্রদ্ধা রয়েছে। আমরা ওনার আরোগ্য কামনা করছি”।