About Me

header ads

গোয়ায় আস্থা ভোটে জয়ী বিজেপি!

গোয়া বিধানসভায় আস্থা ভোটে জয়ের হাসি হাসল বিজেপিই। ২০টি ভোট পেয়ে জয়ী হলেন প্রমোদ সাওয়ান্তরা। কংগ্রেস পেয়েছে ১৫টি ভোট। দলের ১১ জন বিধায়কের পাশাপাশি বিজেপিকে ভোট দিয়েছেন এমজিপি-র ৩ জন বিধায়ক, গোয়া ফরওয়ার্ড পার্টির ৩ জন বিধায়ক। এছাড়াও তিন নির্দল বিধায়কের ভোটও পেয়েছেন প্রমোদ সাওয়ান্তরা। কংগ্রেসের ১৪ জন বিধায়ক ও এনসিপি-র এক বিধায়ক বিজেপির বিরুদ্ধে ভোট দিয়েছেন।

প্রসঙ্গত, গোয়ায় সরকার গঠনের দাবি জানিয়ে গত সপ্তাহে রাজ্যপালের দ্বারস্থ হয় কংগ্রেস নেতৃত্ব। এরপরই গোয়ার ক্ষমতা দখল নিয়ে জোর দড়ি টানাটানি শুরু হয় কংগ্রেস ও বিজেপির মধ্যে। এ ঘটনা নয়া মোড় নেয় রবিবার। সেদিনই প্রয়াত হন গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিক্কর। পারিক্করের মৃত্যুর পর সরকার গঠনের দাবি জানিয়ে জোর সওয়াল করে কংগ্রেস। সে রাজ্যের একক বৃহত্তম দল হিসেবে সরকার গঠনের দাবি জানিয়ে ফের রাজভবনের দ্বারস্থ হয় কংগ্রেস। এদিকে, বিরোধীদের এহেন চেষ্টা ব্যর্থ করতে গোয়ার সরকার নিজেদের হাতে রাখতে কার্যত যুদ্ধকালীন পরিস্থিতিতে গোয়ায় পৌঁছে যান নীতিন গড়করির মতো বিজেপির শীর্ষ নেতা। রাতভর দুই শিবিরে বিধায়কদের সঙ্গে বৈঠক চলে।

সোমবারও দিনভর এ নিয়ে চাপানউতোর চলে। শেষমেশ মঙ্গলবার মধ্যরাতে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন প্রমোদ সাওয়ান্ত। আগে গোয়া বিধানসভার স্পিকার ছিলেন সাওয়ান্ত। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য বুধবার আস্থা ভোট হয় গোয়া বিধানসভায়। শেষ পর্যন্ত আস্থা ভোটে নিজেদের শক্তি পরীক্ষায় পাশ করল পদ্মবাহিনী।