About Me

header ads

দেশের প্রথম লোকপাল পিনাকীচন্দ্র ঘোষ!

পিনাকীচন্দ্র ঘোষকেই দেশের প্রথম লোকপাল হিসেবে নিযুক্ত করা হল। লোকপালের চেয়ারপার্সন হিসেবে পিনাকীচন্দ্র ঘোষের নিয়োগে সম্মতি জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতির সম্মতির পরই মঙ্গলবার নিযুক্ত করা হল দেশের প্রথম লোকপাল। পিনাকীচন্দ্র ঘোষের পাশাপাশি লোকপালের আরও ৮ সদস্যকে এদিন নিয়োগ করা হয়েছে। উল্লেখ্য, দেশের প্রথম লোকপাল হিসেবে পিনাকীচন্দ্র ঘোষকে নিয়োগ করার খবর সোমবার প্রকাশ করা হয় ইন্ডিয়ান এক্সপ্রেসে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ।

লোকপালের অন্য ৮ সদস্যের মধ্যে ৪ জন বিচারবিভাগীয় সদস্য রয়েছেন। বিচারবিভাগীয় সদস্যেদের মধ্যে রয়েছেন এলাহাবাদ হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি দিলীপ বাবাসাহেব ভোসলে, ঝাড়খণ্ড হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি প্রদীপ কুমার মোহান্তি, মণিপুর হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি অভিলাষা কুমারী ও ছত্তীসগড়ের বর্তমান প্রধান বিচারপতি অজয় কুমার ত্রিপাঠী।

লোকপালে বিচারবিভাগ বহির্ভূত সদস্যদের মধ্যে রয়েছেন মহারাষ্ট্রের মুখ্যসচিব দীনেশ কুমার জৈন, প্রাক্তন আইপিএস ও সশস্ত্র সীমা বলের প্রাক্তন ডিজি অর্চনা রামসুন্দরম, অবসরপ্রাপ্ত আইআরএস আধিকারিক মহেন্দ্র সিং, অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক আইপি গৌতম।

প্রসঙ্গত, ২০১৩ সালের মার্চ মাসে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ করা হয়েছিল পিনাকীচন্দ্র ঘোষকে। ২০১৭ সালের মে মাসে তিনি অবসর গ্রহণ করেন। বর্তমানে তিনি জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য। গত সপ্তাহে পিনাকীচন্দ্র ঘোষের নাম বাছা হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন লোকপাল নিয়োগ কমিটিতে।