About Me

header ads

রাফাল রায় পুনর্বিবেচনায় সম্মতি সুপ্রিম কোর্টের!

রাফাল ইস্যু নয়া মোড় নিল। রাফাল রায় পুনর্বিবেচনা করা হবে, বৃহস্পতিবার এমন কথাই জানাল সুপ্রিম কোর্ট। রাফাল রায় পুনর্বিবেচনা করার আর্জি জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি নেতা যশবন্ত সিনহা, অরুণ শৌরি ও আইনজীবী প্রশান্ত ভূষণ। গত ১৪ ডিসেম্বরের রায়ের পুনর্বিবেচনার আর্জি জানান তাঁরা। সেই আবেদনে এদিন সম্মতি জানিয়েছে সর্বোচ্চ আদালত। সরকারের দেওয়া ‘অসত্য তথ্য’-এর উপর ভিত্তি করে সেদিন রায় দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন আবেদনকারীরা।

এদিন আদালতে রাফাল রায়ের পুনর্বিবেচনার আবেদনের শুনানির আর্জি জানান আইনজীবী প্রশান্ত ভূষণ। জবাবে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘‘মামলাটি তালিকাভুক্ত করতে হবে। এজন্য বেঞ্চ গঠন করা হবে।’’ উল্লেখ্য, এর আগে এ মামলায় আদালতের নজরদারিতে তদন্তের ৪টি আবেদনই খারিজ করে দেয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস কে কৌল ও বিচারপতি কে এম জোসেফের বেঞ্চ।

উল্লেখ্য, গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্ট ৩৬টি রাফাল যুদ্ধ বিমান কেনার ব্যাপারে অনিয়ম হয়েছে বলে যে সমস্ত জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল, সেগুলি সবই খারিজ করে দেয়। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে গঠিত তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছিল, রাফাল যুদ্ধবিমান কেনার ক্ষেত্রে কেন্দ্রের চুক্তি প্রক্রিয়ায় আদালত সন্তুষ্ট। এই চুক্তিতে কোনওরকম হস্তক্ষেপ করা হবে না বলে জানিয়েছিল দেশের শীর্ষ আদালত।

গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টে রাফাল রায়ে কেন্দ্র স্বস্তি পেলেও, এ ইস্যুতে মোদী সরকারকে বিঁধতে ছাড়েননি রাহুল গান্ধীরা। গত কয়েকদিনে রাফাল নিয়ে মোদীর বিরুদ্ধে আক্রমণের সুর ক্রমশ চড়িয়েছেন রাহুল গান্ধী। কখনও তিনি বলেছেন, ‘‘চৌকিদার চোর হ্যায়’’, আবার কখনও মোদীকে ‘অনিল অম্বানির মিডলম্যান’ বলে কটাক্ষ করেছেন রাগা।