About Me

header ads

ট্রেনের টিকিটে অর্ধেক ছাড় পাবেন প্রবীণ যাত্রীরা!


ভারতীয় রেলের টিকিটে প্রবীণ যাত্রীদের জন্য প্রায় অর্ধেক ছাড়ের ঘোষণা করা হলো। মেইল​​/ এক্সপ্রেস/ রাজধানী/ শতাব্দী/জন শতাব্দী /দুরন্ত গ্রুপের ট্রেনের সকল শ্রেণীতে প্রবীণ নাগরিকদের ভাড়ায় ছাড় দেওয়ার হবে বলে জানিয়েছে রেল। ৬০ বছর বয়সী পুরুষ এবং ৫৮ বছরের বেশি বয়সের মহিলা এই ছাড়ের অধিকারী। টিকিটে পুরুষদের জন্য ৪০ শতাংশ এবং মহিলাদের জন্য ৫০ শতাংশ ছাড় দেবে রেল।

কীভাবে পাবেন “প্রবীণ নাগরিক ছাড়”?

“প্রবীণ নাগরিক ছাড়ের” জন্য আইআরসিটিসি ই-টিকেটিং ওয়েবসাইট http://www.irctc.co.in এ ‘Option for Senior Citizen Concession’ বেছে নিয়ে “Avail Concession” বাছাই করতে হবে। সেখানে যাত্রীর সমস্ত তথ্য নথিভুক্ত করা প্রয়োজনীয়।

এই ছাড় পাওয়ার জন্য যাত্রীকে অনলাইনে টিকিট বুকিংয়ের সময় সঠিক বয়স জানাতে হবে এবং ভ্রমণকালে বয়সের প্রমাণ বহন করতে হবে।

সদ্য ভারতীয় রেল সিনিয়র নাগরিকদের রেল টিকিটে পূর্ণ-ছাড় বা অর্ধেক ছাড়ের সুবিধাও নিয়ে এসেছে। ‘প্রবীণ নাগরিক ছাড়ে’র জন্য যোগ্য যাত্রীকে প্রবীণ নাগরিক ছাড়ের বিকল্প বিভাগের অধীনে পূর্ণ ছাড়ের জন্য ‘Forego Full Concession’ অপশনটি বেছে নিতে হবে। যে সকল প্রবীণ যাত্রীরা প্রবীণ নাগরিক ছাড়ের ৫০ শতাংশ পেতে চান, তাঁদের ‘Forego 50% Concession’ অপশনে গিয়ে নির্দিষ্ট ফর্মে সমস্ত তথ্য নথিভুক্ত করতে হবে।