About Me

header ads

এবার নেপাল-ভূটান ভ্রমণে শুধু আধারই যথেষ্ট!

পাসপোর্ট ছাড়া এবার থেকে শুধুমাত্র আধার কার্ড দেখিয়েই নেপাল ও ভূটান ভ্রমণ করতে পারবেন বরিষ্ঠ ভারতীয় নাগরিকরা। এই সুবিধা পাবে অনূর্ধ্ব ১৫ বছর বয়সীরাও। 
 
হাইলাইটস
  • ১৫ বছরের বেশি ও ৬৫ বছরের কম বয়েসি ভারতীয়দের নেপাল ও ভূটানে প্রবেশ করতে হলে শুধুমাত্র আধার কার্ড রাখলে চলবে না। তাঁদের সঙ্গে যথারীতি পাসপোর্ট রাখতে হবে।
  • এর আগে ৬৫ বছরের বেশি এবং অনূর্ধ্ব ১৫ বছরের ভারতীয়দের এই দুই প্রতিবেশী দেশে যেতে হলে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, CGHS কার্ড অথবা র‌্যাশন কার্ড রাখা আবশ্যিক ছিল।
রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ১৫ বছরের বেশি ও ৬৫ বছরের কম বয়েসি ভারতীয়দের নেপাল ও ভূটানে প্রবেশ করতে হলে শুধুমাত্র আধার কার্ড রাখলে চলবে না। তাঁদের সঙ্গে যথারীতি পাসপোর্ট রাখতে হবে।

এই দুই প্রতিবেশী রাষ্ট্রে প্রবেশ করতে হলে এখনও ভিসার প্রয়োজন হয় না ভারতীয়দের। তবে বৈধ পাসপোর্টের সঙ্গে ভারত সরকারের মঞ্জুর করা সচিত্র পরিচয়পত্র এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের জারি করা ভোটার কার্ড সঙ্গে রাখা আবশ্যিক।

এর আগে ৬৫ বছরের বেশি এবং অনূর্ধ্ব ১৫ বছরের ভারতীয় নাগরিকদের এই দুই প্রতিবেশী দেশে যেতে হলে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য পরিষেবা (CGHS) কার্ড অথবা র‌্যাশন কার্ড রাখা আবশ্যিক ছিল। কিন্তু আধার কার্ডের কোনও প্রয়োজনীয়তা ছিল না।

উল্লেখ্য, ১৫-১৮ বছর বয়সী ছেলেমেয়েরা ভারত থেকে নেপালে যেতে চাইলে তাদের স্কুল অধ্যক্ষের সই-সহ পরিচয় সংক্রান্ত শংসাপত্র রাখা জরুরি। তবে সপরিবারে নেপাল বা ভূটানে বেড়াতে গেলে সকলের এই সমস্ত নথি দরকার পড়বে না। শুধুমাত্র পরিবারের একজন প্রাপ্তবয়স্ক সদস্য বৈধ কাগজপত্র সঙ্গে রাখলেই বাকিদের প্রবেশ করতে দেওয়া হবে। তবে তাঁর সঙ্গে পরিবারের অন্যান্য সদস্যের পরিচয় সংক্রান্ত প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে। সেই সঙ্গে রাখা দরকার সচিত্র পরিচয়পত্র।